তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:০৬ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :

চিলমারীতে ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

  • প্রকাশ বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২, ৪.৪২ এএম
  • ৪৮ বার ভিউ হয়েছে

কুড়িগ্রাম প্রতিনিধিঃকুড়িগ্রামের চিলমারীতে হঠাৎ কালবৈশাখী ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে এবং উপড়ে পড়েছে শত শত বিভিন্ন প্রজাতির গাছ ও বাঁশ ঝাড়। বুধবার ভোর রাতে হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হলে ঝড়ের দমকা হাওয়ায় উঠতি ইরি বোরো ধান মাটিতে নেতিয়ে পড়ে। কাঁচা ও আধাপাকা ধান জমিতে নেতিয়ে যাওয়ায় ক্ষতির আশংকায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছে উপজেলার কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কালবেশাখী ঝড়ের কারণে শত শত গাছ-পালা ও বাঁশ ঝাড় উপড়ে পড়াসহ বেশ কিছু গাছের ডাল পালা ভেঙ্গে গেছে। উপজেলার গাবেরতল এলাকার কৃষক আমিনুল ইসলাম জানান,তিনি ২বিঘা জমিতে বিআর-২৮ জাতের ধান লাগিয়েছিলেন,ফলনও ভাল হয়েছিল। কোন জমিতে ধান আধা-পাকা হয়েছে কোন জমিতে ধানের শীষ মাত্র বের হওয়া শেষ হয়েছে। এমতাবস্থায় বুধবার ভোর রাতে কালবৈশাখী ঝড়ে সমস্ত জমির ধান একেবারে মাটিতে নেতিয়ে পড়েছে। এতে তার ধানের ব্যাপক ক্ষতি হবে। মজাইডাঙ্গা এলাকার কৃষক চান মিয়া বলেন, দাদনের টাকা নিয়ে ৩বিঘা জমিতে তিনি ধান রোপন করেছিলেন তিনি,হঠাৎ কালবৈশাখী ঝড়ে ধানের ব্যাপক ক্ষতি হওয়ায় দাদনের টাকা কিভাবে পরিশোধ করবেন তা নিয়ে তিনি চিন্তাগ্রস্থ হয়ে পড়েন।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কুমার প্রণয় বিষাণ দাস বলেন,এবছর উপজেলায় মোট ৬হাজার ৭শ হেক্টর জমিতে ইরি বোরো চাষ করা হয়েছিল। হঠাৎ কালবৈশাখী ঝড়ে প্রায় ৫শ হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam