তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:০৭ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

দিনাজপুরে শিলাবৃষ্টিতে আম-লিচুর গুটি নষ্ট হওয়ার আশঙ্কা

  • প্রকাশ মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২, ৮.৫৩ এএম
  • ৫৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  দিনাজপুরে শিলাবৃষ্টিতে বিপুল পরিমাণ আম ও লিচুর গুটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এতে করে ১০ শতাংশ আম ও লিচুর উৎপাদন হ্রাস পেতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

চৈত্র মাসের শেষভাগে দিনাজপুর জেলায় প্রায় প্রতিদিনই কোনো না কোনো উপজেলায় ঝড় ও শিলাবৃষ্টি হচ্ছে। শিলাবৃষ্টির কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে সদ্য বেড়ে ওঠা লিচু ও আম। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দিনাজপুরের বোচাগঞ্জ, বীরগঞ্জ, নবাবগঞ্জ ও ঘোড়াঘাটের আম লিচুর বাগানগুলো। এতে লোকসানের আশঙ্কায় রয়েছেন কৃষক ও বাগান মালিকরা।

দিনাজপুরে শিলাবৃষ্টিতে আম লিচুর গুটি নষ্টের সম্ভাবনা

বোচাগঞ্জ উপজেলার ১নং নাফানগর ইউনিয়নের তেনা গ্রামের আম, লিচু ও তরমুজ চাষি জাকির হোসেন জানান, রোববারের শিলাবৃষ্টিতে তার ৬ হাজার আমগাছ ও ৩শ লিচুর গুটি ঝরে পড়েছে। তরমুজ নষ্ট হয়ে গেছে। পরে আরও আম লিচুর গুটি ঝরে পড়বে।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার কৃষক ও আম লিচুর বাগানমালিক হাসেম আলী জানান, বাগানগুলোতে আম লিচুর গুটি বেড়ে ওঠা শুরু হয়েছে। এ সময় শীলাবৃষ্টি আম লিচুর ব্যাপক ক্ষতি করবে। যদিও আঘাত এখনো দৃশ্যমান হয়নি। মৌসুমের শুরুতে মুকুল ও পরে গুটি দেখে বাগান মালিক এবং চাষিরা বেশ লাভের আশা করেছিলেন। কিন্তু শিলাবৃষ্টির কারণে আম ও লিচুর গুটি ঝরে যাবে।

দিনাজপুরে শিলাবৃষ্টিতে আম লিচুর গুটি নষ্টের সম্ভাবনা

কৃষি বিভাগের তথ্যমতে, দিনাজপুরের ১৩টি উপজেলায় ৫ হাজার ৬৮০ হেক্টর জমিতে লিচু ও ৫ হাজার ৯১০ হেক্টর জমিতে আম বাগানের লক্ষ্যমাত্রা রয়েছে। শিলাবৃষ্টির কারণে ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার সঠিক কোনো তথ্য পাওয়া না গেলেও বৃষ্টির পর ছত্রাকের আক্রমণ থেকে বাঁচতে কিটনাশক ছিটানোর কথা জানানো হয়েছে।

বোচাগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জানান, শিলাবৃষ্টিতে আম লিচুর কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো দৃশ্যমান নয়। শিলার আঘাতে যে আম লিচুগুলো আঘাতপ্রাপ্ত হয়েছে তা কিছুদিন পর দৃশ্যমান হবে এবং ঝরে পড়বে। তবে যেসব এলাকায় শিলাবৃষ্টি হয়েছে সেসব এলাকায় আম লিচুর ১০ শতাংশ উৎপাদন হ্রাস পেতে পারে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam