তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৩:৩৮ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

নিরাপদ সবজি চাষ করে সফল মনোয়ারা বেগম

  • প্রকাশ বুধবার, ২৭ এপ্রিল, ২০২২, ৪.২৭ এএম
  • ৩৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  নিরাপদ সবজি চাষ করে এলাকায় সফল সবজি চাষির খাতায় নাম লিখেছেন মনোয়ারা বেগম। সফলতা দেখে অনেকে সবজি চাষে আগ্রহ প্রকাশ করেছেন।সরেজমিন ঘুরে জানান যায়, নিরাপদ শাক সবজি পেতে পারিবারিক পুষ্টি বাগানের বিকল্প নেই এমন চিন্তা থেকে জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল পাঁচগাছী গ্রামের মনোয়ারা বেগম ৭ শতাংশ জমিতে গড়ে তুলেছেন পুষ্টি বাগান।মনোয়ারা বেগমের পুষ্টি বাগানে রয়েছে পুঁই, কলমি, ডাটা, কাটুয়া ডাটা, কচু, জগন্নাথ ও লাল শাক। এ ছাড়াও অন্যান্য ফসলের মধ্যে রয়েছে মরিচ, বেগুন, শসা, করলা ও ঝিঙা।স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘জাকস ফাউন্ডেশন’র কারিগরি সহায়তায় ওই পুষ্টি বাগান গড়ে তুলেছেন বলে জানান, মনোয়ারা বেগম।

মনোয়ারা বেগম জানান, শাক সবজি চাষ করে সংসারের চাহিদা মেটানোর পাশাপাশি ৫ হাজার ২ শ টাকার শাক সবজি বিক্রি করে বাড়তি আয় করেছেন।রধানমন্ত্রীর ঘোষণা একটুকরা জমিও যেন পতিত না থাকে সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’।পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের দিক নির্দেশনায় বাড়ির আনাচে কানাচে পড়ে থাকা পতিত জমিতে নানা ধরনের শাক সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণ কাজ করছে জাকস ফাউন্ডেশন বলে জানান, নির্বাহী পরিচালক মো. নূরুল আমিন।মাঠ পর্যায়ে দায়িত্ব পালন কারী কৃষি কর্মকর্তা শাহাদত হেসেন শাহিন বলেন, সবজি চাষে সফলতা দেখে অনেকেই এখন বাড়ির পাশের পতিত জমিতে সবজি চাষে আগ্রহ প্রকাশ করছেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam