তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৯ অপরাহ্ন

পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

  • প্রকাশ বুধবার, ২০ এপ্রিল, ২০২২, ৭.১৩ এএম
  • ৩৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  দু’বছর পর বুধবার ভারতের পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস) । দু’দিনের এই সম্মেলনে সরকারের লক্ষ্য, রাজ্যে বেশি করে বিনিয়োগ আকর্ষণ করা। সেই লক্ষ্য পূরণের উদ্দেশ্যে সম্মেলনের প্রথম দিনে ‘শিল্পসাথী’ পোর্টালের প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পসাথী পোর্টাল তৈরির কাজ গত কয়েক মাস আগেই শুরু করেছিল রাজ্য সরকার।যাবতীয় প্রস্তুতি হয়ে যাওয়া সত্ত্বেও বাণিজ্য সম্মেলন শুরু পর্যন্ত অপেক্ষা করেছে রাজ্য সচিবালয় নবান্ন। সম্মেলনের প্রথম দিনই সেই পোর্টালের উদ্বোধন করা হচ্ছে। রাজ্যের শিল্প স্থাপনের লক্ষ্যে বিনিয়োগকারীদের করণীয়গুলোর বিস্তারিত উল্লেখ থাকছে এই পোর্টালটিতে। রাজ্যের কোন জেলায় কী ধরনের জমি পাওয়া যেতে পারে, সে বিষয়েও থাকছে তথ্য।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর শিল্প স্থাপনের লক্ষ্যে ‘ল্যান্ড ব্যাঙ্ক’ তৈরি করেছিলেন। সেই ‘ল্যান্ড ব্যাঙ্ক’-এর বিস্তারিত তথ্য এই পোর্টালে ক্লিক করলেই পাওয়া যাবেন বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। এ ছাড়াও, পশ্চিমবঙ্গে শিল্প স্থাপনের ক্ষেত্রে গত কয়েক বছরে শিল্পপতিদের নিজেদের দেওয়া কিছু প্রস্তাব খতিয়ে দেখার পর এই পোর্টালে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রাজ্যে শিল্প স্থাপনের জন্য ‘ওয়ান উইন্ডো’ চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা। সে ক্ষেত্রেও বেশ কিছু সমস্যার কথা শিল্পপতিরা জানিয়েছিলেন রাজ্য সরকারকে। সেই সব সমস্যার সমাধান থাকছে এই পোর্টালটিতে, দাবি এক সরকারি কর্মকর্তার। কোন কোন ক্ষেত্রে পশ্চিমবঙ্গে শিল্পের গতিপথ মসৃণ হয়েছে, সেই তথ্য এই পোর্টালটিতে তুলে ধরা হয়েছে। পাশাপাশি, করোনাভাইরাসের সংক্রমণের পর বিশ্বজুড়ে বাণিজ্য স্থাপনের ক্ষেত্রে চরিত্রগত বদল এসেছে। বিভিন্ন বণিক মহলের সঙ্গে কথা বলে পোর্টালটি তৈরির ক্ষেত্রে সেই সব চরিত্রগত পরিবর্তনের কথাও রাখা হয়েছে এতে।

সূত্র:কালের কন্ঠ

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam