তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন

পানিতে ভাসছে কৃষকের স্বপ্ন!

  • প্রকাশ শনিবার, ১৬ এপ্রিল, ২০২২, ৫.৫৫ এএম
  • ৫৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  চলতি মাসে কালিয়াকৈর উপজেলায় বৃষ্টি না হলেও আশেপাশের বিভিন্ন জেলার বৃষ্টির পানি ও অসময়ে জোয়ারের পানি যমুনা নদী হয়ে তুরাগ নদে এসে পড়ছে। ফলে কালিয়াকৈর উপজেলার নিচু জমি পানিতে তলিয়ে যাচ্ছে।জানা যায়, উপজেলার মকশ বিল, কালিয়াদহ বিল, রঘুনাথপুর, বোয়ালী বিল, চান পাত্রা, আলুয়া বিলসহ বিভিন্ন এলাকার প্রায় ১০০ হেক্টর জমির কাঁচা ও আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে গেছে।গত দুই দিনে উপজেলার কালিয়াদহবিল ও মকসবিল এলাকায় প্রায় আড়াই থেকে তিন হাত পানি বৃদ্ধি পেয়েছে। পানি বেড়ে যাওয়ায় অধিকাংশ ক্ষেতের কাচা ও আধাপাকা ধান কাটতে শুরু করেছে কৃষকরা।একদিকে জোয়ারের পানিতে জমির ধান নষ্ট হচ্ছে, অন্যদিকে ধানকাটা শ্রমিকের মজুরি জনপ্রতি আটশ থেকে এক হাজার টাকা হওয়ায় শ্রমিকের অভাবে দেখা দিচ্ছে। এমন অবস্থায় দিশেহারা কৃষকদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার প্রায় ১০ হাজার ১৭৫ হেক্টর বোরো ধান চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং বীজ, সার ও কীটনাশক কৃষকের ক্রয়ক্ষমতার মধ্যে থাকার কারণে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো আবাদের ফলন অনেক ভালো হয়েছে।

কৃষক রহিম মিয়া বলেন, এই জমিগুলোতে আমাদের মাত্র একটি ফসল অয় তাও আবার জোয়ারের পানি আইয়া ডুবাইয়া গেল। ডুইবা ডুইবা ধান কাটতাছি আর নৌকা দিয়া টানে নিতাছি। এই সময় পানি আইব স্বপ্নেও ভাইবা দেহি নাই। সারা বছর কি কইরা যে চলমু বুছতাছি না।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam