তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

ফেব্রুয়ারিতে নিট সঞ্চয়পত্র বিক্রি দুই হাজার ৫২২ কোটি টাকার

  • প্রকাশ রবিবার, ১৭ এপ্রিল, ২০২২, ৭.০৩ এএম
  • ৪৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ এ বছরের ফেব্রুয়ারিতে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে দুই হাজার ৫২২ কোটি টাকার, যা এর আগের মাস জানুয়ারি থেকে ৬৪ কোটি টাকা কম। আর ২০২১ সালের একই সময়ের চেয়ে কম ছয় হাজার ৯৬০ কোটি টাকা।চলতি বছর জানুয়ারিতে নিট সঞ্চয়পত্র বিক্রি হয় দুই হাজার ৫৮৬ কোটি টাকার। আর ২০২১ সালের ফেব্রুয়ারিতে ৯ হাজার ৪৮২ কোটি ৩৫ লাখ টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল।মূলত গত বছরের ২২ সেপ্টেম্বর থেকে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার কমিয়ে দেয় সরকার। এরপর থেকেই সঞ্চয়পত্র বিক্রিতে ভাটা পড়ে।

সংশ্লিষ্টদের মতে, নিত্যপণ্যের লাগামহীন দামের কারণে তা মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এতে করে পরিবহন, চিকিৎসা ও শিক্ষাসহ সব খাতে খরচ বেড়েছে। এসব কারণে সঞ্চয়পত্র বিক্রিতে নেতিবাচক প্রভাব পড়েছে।

এ সময়ের মধ্যে সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণও কমেছে। এ হার প্রায় অর্ধেকে নেমে এসেছে। চলতি অর্থবছরের (২০২১-২০২২) প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ১৪ হাজার ৬৮৯ কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। যা গত ২০২০-২০২১ অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ হাজার ৬২২ কোটি টাকা কম। গত অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এই বিক্রির পরিমাণ ছিল ২৯ হাজার ৩১১ কোটি টাকা।

এ অর্থবছরের জাতীয় বাজেটে সঞ্চয়পত্র থেকে ৩২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য নির্ধারণ করে সরকার। আর গত অর্থবছরে ৪২ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিল সরকার। সরকার সবচেয়ে বেশি ঋণ নিয়েছিল ২০১৬-১৭ অর্থবছরে। ওই বছরে সরকার ৫২ হাজার ৪১৭ কোটি টাকা ঋণ নেয়।

সূত্রঃ ঢাকাটাইমস

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam