তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:১১ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে : অর্থমন্ত্রী ইভ্যালি নতুন করে চালুর আবেদন পাপারাজ্জিদের সঙ্গে তর্কে জড়ালেন তাপসী সংকট সাময়িক, মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বীর মুক্তিযোদ্ধাদের যথাযোগ্য সম্মান ও সম্মানী শেখ হাসিনার সরকার-ই দিয়েছে  –পরিবেশ মন্ত্রী ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রার্থী প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উলিপুরে ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, আসামী গ্রেফতারের দাবীতে মানববন্ধন মৌলভীবাজারে ভোক্তার অভিযোগের ভিত্তিতে ৩ প্রতিষ্টনকে জরিমানা করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮ ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছে জিম্বাবুয়ে

বিশ্বসেরা গবেষক তালিকায় হাবিপ্রবির ৩২ শিক্ষক

  • প্রকাশ রবিবার, ২৪ এপ্রিল, ২০২২, ৬.২০ এএম
  • ৬৩ বার ভিউ হয়েছে
হাবিপ্রবি প্রতিনিধিঃঅ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩২ জন শিক্ষক।শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।জানা যায়, বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লক্ষ ৫ হাজার ৫৭৯ জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিকমানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে রয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(হাবিপ্রবি) ৩২ জন শিক্ষক
তালিকায় হাবিপ্রবির সেরা ৫ গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন  ফিসারিজ ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আফজাল হোসেন।
দ্বিতীয় স্থানে রয়েছেন ফুড প্রেসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মারুফ আহমেদ।তৃতীয় স্থানে  জেনারেল এ্যানিমেল সাইন্স এন্ড নিউট্রিসন বিভাগের  অধ্যাপক ড.উম্মে ছালমা,  চতুর্থ স্থানে রয়েছেন জেনেটিক্স এন্ড এ্যানিমেল ব্রিডিং বিভাগের অধ্যাপক ড. আব্দুল গাফফার মিয়া। ৫ম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আজিজুল হক।গবেষণায় বিশ্ববিদ্যালয়ে ৬ষ্ঠ স্থানে রয়েছেন ক্রোপ ফিজিলিওজি এন্ড ইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড.মো. রবিউল ইসলাম, ৭ম স্থানে রয়েছেন ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের  অধ্যাপক ড. মো. সাজ্জাত হোসেন সরকার,৮ম স্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজি বিভাগের অধ্যাপক ড.মো.আবু সাঈদ,  ৯ম অবস্থানে রয়েছেন প্লান্ট প্যাথলোজি বিভাগের অধ্যাপক ড.মো.মহিদুল ইসলাম,১০ অবস্থানে পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃগরিবুল্লাহ শাহ।
এছাড়াও মোঃহাসানুজ্জামান,মোঃশাহ নূর কবির,মোঃ সুলতান মাহমুদ,মোঃ আব্দুল আলিম,আরিফুজ্জামান,মোঃআব্দুল আহাদ,মোঃহাফিজুর রহমান হাফিজ,এম.আব্দুল্লাহ আল মামুন,মোঃমোস্তাফিজুর রহমান,মোঃআবু হানিফ,মোঃফেরদৌস মেহবুব,মোঃ ইয়াছিন প্রধান,এন এইচ এম রুবেল মজুমদার,মোঃআতিকুর রহমান,মোঃআতিকুল হক,মোঃফারুক হাসান,মোঃদুলাল হক,মোঃশামীম হোসেন,শরীফ মাহমুদ,মোঃনাদিম,মোঃরাশেদুল হক,মোঃআতিকুল হক তালিকায় স্থান পেয়েছেন।
বিশ্ববিদ্যালয়ে ২য় স্থানে থাকা অধ্যাপক ড. মারুফ আহমেদ বলেন,”বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ায় ভালো লাগছে। আমাদের দেশে উন্নত বিশ্বের মত ডক্টরেট, পোস্ট ডক্টরেট করার সুযোগ তৈরি করা গেলে গবেষণার মান আরো বৃদ্ধি পাবে। তবে আমাদের শুধু গবেষণাপত্র প্রকাশের জন্য গবেষণা না করে দেশের উন্নয়নের জন্য প্রকৃত অর্থে গবেষণা করতে হবে।”এ বিষয়ে বিশ্বিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার বলেন,”এটা অবশ্যই খুশির খবর যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান এবং গবেষণার মান বৃদ্ধি পাচ্ছে। কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক কেন্দ্রীয় গবেষণাগারের উদ্বোধন করেন মাননীয় শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী এবং তার কার্যক্রমও শুরু হয়েছে। আশা করছি এই অত্যাধুনিক গবেষণাগারের সঠিক ব্যবহার গবেষণার ধারাকে আরো ত্বরান্বিত করবে।”
প্রসঙ্গত, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে এ র‍্যাংকিং।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam