তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০২:৫৯ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

ব্যবসায়ীদের সাথে সমঝোতা, আজ খুলছে নিউমার্কেট

  • প্রকাশ বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২, ৪.০৬ এএম
  • ৪৭ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় বন্ধ হয়ে যাওয়া দোকানপাট খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টানা দুদিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার সকালে খুলছে নিউমার্কেট। শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ।বুধবার (২০ এপ্রিল) দিবাগত রাতে রাজধানীর সাইন্সল্যাবে অবস্থিত বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সায়েন্স ল্যাবরেটরি) সভা কক্ষে স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়, ব্যবসায়ী মালিক সমিতি, ঢাকা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে রাত ৪টায় সাংবাদিকদের এ তথ্য জানান নেহাল আহমেদ।

বৈঠকে আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেগুলো হলো-
১. আহত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে সমবেদনা ও আর্থিক সহায়তা দেবেন নিউমার্কেট ব্যবসায়ী মালিক সমিতি।
২. অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় পুলিশ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
৩. রমনা জোনের ডিসি, এডিসি, নিউমার্কেট থানার ওসির বিরুদ্ধে ফর্মাল তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
৪. প্রতিটি মার্কেটের কর্মচারীদের আচরণ পরিবর্তনে প্রশিক্ষণের ব্যবস্থা করবে মালিক সমিতি।
৫. নারী হয়রানী বন্ধে মনিটরিং ব্যবস্থা জোরদার করবে মালিক সমিতি।৬. দোকান মালিক কর্মচারীদের ডিজিটাল আইডি কার্ড নিশ্চিত করা হবে।
৭. অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে কলেজ প্রশাসন, শিক্ষার্থী, ব্যবসায়ী মালিক সমিতি মিলে সমন্বিত প্রতিনিধি টিম গঠন করা হবে।

এর আগে, বুধবার (২০ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে ঢাকা কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, নিউমার্কেটের ব্যবসায়ীরা নিজেদের অভ্যন্তরীণ কোন্দলের ঘটনায় ঢাকা কলেজের দুই শিক্ষার্থীকে ছুরিকাঘাত করে আহত করেছে, এমন খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন শুরু করেন। কিন্তু সেখানে হামলা করেন ব্যবসায়ীরা।

সোমবার (১৮ এপ্রিল) রাতেই শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে গেলেও মঙ্গলবার (১৯ এপ্রিল) ফের ব্যবসায়ীরা শিক্ষার্থীদের ওপর হামলা করেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের। পুরো ঘটনায় পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ ছিল অভিযোগ করে ডিএমপির রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান, অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশীদ ও নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা স ম কাইয়ূমকে প্রত্যাহারের দাবি করেন।

এছাড়া তদন্ত সাপেক্ষে এই হামলার উসকানিদাতা, ইন্ধনদাতা ও হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়ভার নিউমার্কেট ব্যবসায়ী সমিতি ও আইনশৃঙ্খলা বাহিনীকে নেওয়া; হকারদের হামলায় নিহত পথচারী নাহিদ হাসানের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ; প্রতিটি মার্কেট ও দোকানে সিসি ক্যামেরা স্থাপন; ক্রেতা হয়রানি, নারীদের যৌন হয়রানি বন্ধে একটি বিশেষ মনিটরিং সেল গঠন করে ক্রেতাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ১০ দফা দাবি করেন শিক্ষার্থীরা।

সূত্র: এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam