তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৪ অপরাহ্ন

মাউন্ট এভারেস্ট জয়ের পথে আকি প্রথম ব্রিটিশ বাংলাদেশি

  • প্রকাশ মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২, ১০.০৩ এএম
  • ৭১ বার ভিউ হয়েছে
জয়ের পথে আখি

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ একাধিক পর্বত জয়ের পর এবার পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের পথে যাত্রা শুরু করেছেন ব্রিটিশ বাংলাদেশি মুসলিম পর্বতারোহী আখলাকুর রহমান ওরফে আকি রহমান। গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ৮টায় পর্বতশৃঙ্গ জয়ের উদ্দেশ্যে যুক্তরাজ্য থেকে নেপালে যাত্রা করেন তিনি। মিশন সফল হলে আকি রহমান হবেন প্রথম ব্রিটিশ মুসলিম এভারেস্ট বিজয়ী।

আকি রহমান সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্যপ্রবাসী মরহুম হাজি ইছকন্দর আলীর ছেলে। তিনি বিশ্বজুড়ে আকি রহমান নামেই পরিচিত।

জানা যায়, জন্মসূত্রে আকি রহমান যদিও বাঙালি। তবে মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পারি জমান যুক্তরাজ্যের ইংল্যান্ডে। তাঁর শৈশব কেটেছে ইংল্যান্ডের ওল্ডহ্যাম শহরে। পাঁচ ভাইয়ের মধ্যে আকি রহমান সবার বড়। স্ত্রী হেনা রহমান ও পরিবারের লোকজনের উৎসাহে আকি রহমান এবার এভারেস্ট জয়ের পথে যাত্রা করেন। পর্বতারোহী আকি রহমান তিন সন্তানের জনক।

আকি রহমানের খালাতো ভাই জগন্নাথপুর পৌরসভার ইকরছই এলাকার বাসিন্দা সামিনুর রহমান ভূঁইয়া আজকের পত্রিকাকে বলেন, এর আগে আকি রহমান এক এক করে ছোটবড় বেশ কয়েকটি পর্বতশৃঙ্গে আরোহণ করে অভিজ্ঞতা অর্জন করেছেন। এবার হিমালয়ের মাউন্ট এভারেস্ট জয়ের পথে পা বাড়িয়েছেন। ২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার তানজিনিয়ার সবচেয়ে উঁচু পর্বত, যার উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার এবং মাউন্ট কিলিমানজারো জয় করে প্রথম সাফল্য অর্জন করেন তিনি। এরপর ফ্রান্সের সবচেয়ে উঁচু পর্বত ৪ হাজার ৮১০ মিটার মন্ট ব্লাংক, যা মাউন্ট এভারেস্টের চেয়ে মাত্র ৩৮ মিটার ব্যবধান ওই পর্বতটিও জয় করেন।

আখলাকুর রহমান ওরফে আকি রহমান।  একই বছরের অক্টোবরে তৃতীয়বার ২৪ ঘণ্টায় জয়ের চ্যালেঞ্জ নিয়ে রাশিয়া ও ইউরোপের মধ্যে সবচেয়ে উঁচু পর্বত মাউন্ট এলব্রস, যার উচ্চতা ৫৬৪২ মিটার তা মাত্র ৮ ঘণ্টায় আরোহণ করে বিজয়ী হন। এর পাশাপাশি রাশিয়ার কারবাদিনো-বলকারিয়াও জয় করেন আকি রহমান।

এরপর ২০২১ সালে নেপালে অবস্থিত পৃথিবীর সবচেয়ে কঠিনতম পর্বত হিমালয় আমাদা ব্ল্যাম জয় করেন তিনি। যার উচ্চতা ৬ হাজার ৮৫৬ মিটার।

নেপাল পৌঁছে আকি রহমান মোবাইলে বলেন, নিজের সবচেয়ে বড় স্বপ্ন পূরণ করতে সব প্রস্তুতি শেষ করেই নেপালে এসেছি। খুব দ্রুত সময়ে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় যাওয়ার যাত্রা শুরু করব। এই রমজান মাসে রোজা রেখে পায়ে হেঁটে সেখানে যাব বলে সিদ্ধান্ত নিয়েছি।

আকি রহমান আরও বলেন, ‘আমি প্রথম ব্রিটিশ মুসলিম বাংলাদেশি ও প্রথম সিলেটি, যে পায়ে হেঁটে এভারেস্টের চূড়ায় যাবে। অনেকেই এভারেস্টের বিভিন্ন বেজ-ক্যাম্পে গেলেও এখন পর্যন্ত এভারেস্টের চূড়ায় কোনো ব্রিটিশ মুসলিম, ব্রিটিশ বাঙালি বা সিলেটি পায়ে হেঁটে যায়নি। এই স্বপ্ন পূরণ করতে দেশে-বিদেশে অবস্থানরত আমার আত্মীয়স্বজনসহ সবার কাছে দোয়া প্রার্থনা করছি।’

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam