তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১০:৫৬ অপরাহ্ন

মুচমুচে-মজাদার স্বাস্থ্যকর চিপস

  • প্রকাশ বুধবার, ২০ এপ্রিল, ২০২২, ৪.৫৩ এএম
  • ৪০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ শিশুরা বেশিরভাগই খেতে বাইরের হিবিজিবি একগাদা তৈলাক্ত ও লবণাক্ত খাবার পছন্দ করে, যা তাদের জন্য একেবারেই অস্বাস্থ্যকর। বেশিরভাগ শিশু বাইরে গেলেই দোকান থেকে চিপস কিনতে বেশ কান্নাকাটি করে থাকে। তখন আমরা না চাইলেও তাদের সেগুলো কিনে দিয়ে থাকি। তবে নিজের পছন্দমতো এমনই কিছু মচমচে স্বাস্থ্যকর চিপস চাইলেই ঘরে বানিয়ে ফেলতে পারি।চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু মুচমুচে ও মজাদার স্বাস্থ্যকর চিপস সম্পর্কে, যা আপনি সহজেই ঘরে তৈরি করতে পারবেন-

সবজির চিপস

গাজর, বাঁধাকপি, বেগুন, বরবটি, শালগম,বিট, রঙিন মিষ্টি আলু বা ইয়াম, ইত্যাদি বিভিন্ন রকমের ভেজিটেবল দিয়ে বানিয়ে ফেলা যায় মজাদার চিপস। বাচ্চাদের জন্য এটি বেশ স্বাস্থ্যকর। এছাড়াও স্বাস্থ্যসচেতন মানুষের নাস্তা খাওয়ার জন্য পারফেক্ট একটি নাস্তা এটি।

কাঁচকলার চিপস

বাচ্চারা কলা অথবা কাঁচকলার তরকারি খেতে একদম পছন্দ করে না। তাই তাদের জন্য বানিয়ে ফেলতে পারেন কাঁচকলা দিয়ে মজাদার চিফস। কলায় রয়েছে খনিজ লবণ পাওয়া যার ফলে এই চিপস অনেক বেশি পুষ্টিকর। এছাড়া রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, আয়রন ও খাদ্য আঁশ। মসলাদার এই কাঁচকলার চিপস যুগ ধরে শ্রীলঙ্কা,ইন্দোনেশিয়া ও ভারতের দক্ষিণাঞ্চলে ঐতিহ্যবাহী স্ন্যাকস হিসেবে প্রচলিত। এটি তেলে না ভেজে বেক করে, শুকিয়ে বা ডিহাইড্রেট করে নিলে আরও স্বাস্থ্যসম্মত হবে। পরিবেশনের সময় চাট মসলা, গোলমরিচ ইত্যাদি ছিটিয়ে নিলে খেতে বেশ মজাদার হয়ে ওঠে এবং বাচ্চারা খেতে আগ্রহ প্রকাশ করে।

শস্যের চিপস

গম, লাল আঁশসহ চাল, যব, কিনোয় এসব স্বাস্থ্যকর খাদ্যশস্য ব্যবহার করে অতিরিক্ত প্রসেসিং ছাড়াই বেক করে বানানো যায় হরেক রকমের মজাদার চিপস। এতে থাকে পর্যাপ্ত পরিমাণে ফাইবার । বাচ্চাদের জন্য এটা খুবই মজাদার এবং স্বাস্থ্যকর।

কেইল চিপস

কেইল হলো বাঁধাকপির একটি নির্দিষ্ট জাত। ভোজ্য পাতার জন্য চাষ করা হয়। কেইলে আছে প্রচুর ভিটামিন এ, কে, বি৬।এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণ প্রয়োজনীয় খনিজ লবণ, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, পটাশিয়াম, এবং কপার। সুস্বাদু আর অত্যন্ত স্বাস্থ্যকর কেইল চিপস তৈরি করার জন্য প্রথমে কেইলের পাতা ধুয়ে শুকিয়ে নিন। এরপর লবণ আর গোলমরিচের গুঁড়া হালকা ছিটিয়ে অলিভ অয়েল স্প্রে করে বেকিং শিটে ছড়িয়ে ৩০০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার কেইল চিপস।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam