তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

যুক্তরাষ্ট্রের নতুন পদ্ধতিতে ফুঁ দিয়েই হবে করোনা পরীক্ষা

  • প্রকাশ রবিবার, ১৭ এপ্রিল, ২০২২, ৮.৪২ এএম
  • ৪০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  বিশ্বব্যাপী করোনার উদ্বেগ যেন গিয়েও যাচ্ছে না। পরিস্থিতি কখনও একটু ভালোর দিকে মনে হলেও আবারও হুট করেই হাজির হচ্ছে নতুন কোনো পরস্থিতি।করোনার টিকা দিয়েও নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে মরণঘাতী এই ভাইরাসকে। এতো কিছুর মধ্যেই যুক্তরাষ্ট্রে চালু হলো করোনা পরীক্ষার জন্য নতুন পদ্ধতি, নাম ইনস্পেক্ট আইআর কোভিড-১৯ ব্রেথালাইজার।

করোনা মহামারির শুরু থেকে এত দিন যাবৎ করোনা পরীক্ষা বলতে চালু ছিল মূলত আরটি-পিসিআর ও র‍্যাপিড পদ্ধতি। এই দু’টি ক্ষেত্রেই লালা রসের নমুনা সংগ্রহ করা হতো।

নতুন উদ্ভাবিত পদ্ধতিটি সে দিক থেকে একেবারেই আলাদা। এই পদ্ধতিতে একটি নির্দিষ্ট যন্ত্রে শ্বাস ছাড়তে হবে বা ফুঁ দিতে হবে বিশেষজ্ঞদের উপস্থিতিতে। সেই নিঃশ্বাস পরীক্ষা করেই যন্ত্রটি জানিয়ে দেবে করোনা পরীক্ষার ফল। নতুন এই পরীক্ষায় নাকে কিংবা মুখে কাঠি ঢুকিয়ে নমুনা সংগ্রহের ঝামেলা পোহাতে হবে না আর।

করোনা পরীক্ষার নতুন এই পদ্ধতির সহজ প্রক্রিয়ার পাশাপাশি পরীক্ষাটি সম্পন্ন হবে অত্যন্ত দ্রুত। যন্ত্রটিতে নিঃশ্বাস বা ফুঁ দেয়ার তিন মিনিটের মধ্যেই যন্ত্রটি বলে দেবে সেই ব্যক্তি করোনা আক্রান্ত কি না।

করোনা পরীক্ষার নতুন এই পদ্ধতিটি কোভিড নির্ণয়ের ক্ষেত্রে প্রায় ৯১.২ শতাংশই সঠিক। এই পদ্ধতির কোভিড নেগেটিভ নমুনা চিহ্নিত করার ক্ষমতা প্রায় ৯৯.৩ শতাংশ। যুক্তরাষ্ট্রের চিকিৎসা পদ্ধতি ও ওষুধ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা এফডিএ জরুরি ভিত্তিতে ছাড়পত্রও দিয়েছে ইনস্পেক্ট আইআর কোভিড-১৯ ব্রেথালাইজার পদ্ধতিকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইনv

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam