তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন

যুদ্ধ দীর্ঘায়িত করে রাশিয়াকে দুর্বল করতে চায় আমেরিকা : চীন

  • প্রকাশ শনিবার, ৩০ এপ্রিল, ২০২২, ৯.৫০ এএম
  • ৩৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। ইউক্রেন-রাশিয়ার এই চলমান যুদ্ধে সমরাস্ত্র ও নানা ধরনের অত্যাধুনিক সামরিক সরঞ্জাম দিয়ে ইউক্রেনকে সহযোগতা করে যাচ্ছে আমেরিকা। তবে আমেরিকা ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করার মাধ্যমে রাশিয়াকে দুর্বল করতে চায় বলে অভিযোগ করেছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান স্থানীয় সময় শুক্রবার বেইজিংয়ে সাংবাদিকদের ডেইলি ব্রিফিংকালে এ অভিযোগ করেন।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, যখন ইউরোপসহ বিশ্ব সমাজ এ যুদ্ধ বন্ধ করতে আগ্রহী তখন আমেরিকা এ যুদ্ধের আগুন দাউ দাউ করে জ্বালিয়ে দেয়ার পাঁয়তারা করছে। ওয়াশিংটন চায় ইউক্রেনের শেষ ব্যক্তি জীবিত থাকা পর্যন্ত এ যুদ্ধ চলতে থাকুক।ঝাও বলেন, মার্কিন সরকার ইউক্রেনে অর্থ ও অস্ত্র পাঠানো অব্যাহত রেখেছে। আমেরিকা নিজেই বলেছে, সে রাশিয়াকে দুর্বল করে ফেলতে চায়।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলোকে এ কথা উপলব্ধি করতে হবে যে, ইউক্রেন যুদ্ধ কিয়েভ ও মস্কোর মধ্যকার কোনো সমস্যা নয় বরং এই যুদ্ধ ওয়াশিংটন ও মস্কোর মধ্যে চলছে যার নেতৃত্ব দিচ্ছে ন্যাটো জোট।প্রসঙ্গত, রাশিয়ার পশ্চিম সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর উস্কানিমূলক তৎপরতার জবাব দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন। বিশ্লেষকরা বলছেন, পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকা এ যুদ্ধ বন্ধ করতে কোনো ব্যবস্থা না নিয়ে উল্টো ইউক্রেনকে বিপুল পরিমাণ সমরাস্ত্র প্রদান করে রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করার নীতি গ্রহণ করেছে। এর ফলে ইউক্রেন সংকট জটিলতর হচ্ছে।

সূত্র:  এবিএন

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam