তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৪:৩০ পূর্বাহ্ন

যেসব কারণে হতে পারে ফোন বিস্ফোরণ

  • প্রকাশ মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২, ৮.১১ এএম
  • ২৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ মানুষের সর্বক্ষণের সঙ্গী কী? বর্তমান সময়ে দাঁড়িয়ে যদি এই প্রশ্নটা করা হয়, তবে ৯৯ ভাগ লোকই হয়তো একটা জিনিসের কথাই বলবেন। হ্যা, বস্তুটি মোবাইল ফোন। প্রযুক্তির প্রসারতায় যা এখন মানুষের হাতে হাতে। এই মোবাইল ফোন ছাড়া যেন একটা মুহূর্তও এখন কল্পনা করা যায় না।কিন্তু জানেন কি, নানা কারণে এই অতি প্রিয় বস্তুটি বিস্ফোরিত হয়ে আপনার রক্ত ঝরাতে পারে, ঘটাতে পারে মৃত্যুও। সারা বিশ্বে মোবাইল ফোন বিস্ফোরণ যেন একটা স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। পত্র-পত্রিকায় এসব খবর প্রায়ই চোখে পড়ে।

কিন্তু কেন ঘটে মোবাইল ফোনের বিস্ফোরণ? আজকে আমরা জানব তারই পাঁচটি কারণ। যার মধ্যে অধিকাংশের জন্য আমরা নিজেরাই দায়ী। চলুন তবে জেনে আসি কোন পাঁচ কারণে ঘটতে পারে মোবাইল বিস্ফোরণ-

১। প্রযুক্তিগত ত্রুটি: অনেক সময় নির্মাতা সংস্থার ভুলে মোবাইল ফোনে একাধিক ত্রুটি থেকে যায়। এই ত্রুটির কারণেই ফোনের ভেতরে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরিত হয়। সাধারণত নিম্ন মানের ব্যাটারি ব্যবহৃত হলে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

২। ব্যাটারি নষ্ট হয়ে গেলে: কখনও কখনও ফোন হাত থেকে পড়ে গেলে, পানি ঢুকে গেলে কিংবা অতিরিক্ত গরম হয়ে গেলে ভেতরের ব্যাটারি খারাপ হয়ে যায়। এই ধরনের ব্যাটারি ব্যবহার করতে গেলে বেড়ে যায় বিস্ফোরণের আশঙ্কা। বিশেষ করে ব্যাটারি ফুলে গেলে অবিলম্বে সেটি বদলানো দরকার।

৩। খারাপ চার্জার: ফোনের সঙ্গে যে চার্জার দিয়ে দেওয়া হয়, চার্জ দিতে সেটি ব্যবহার করা যথোপযুক্ত। একই রকম দেখালেও নিম্নমানের চার্জার ব্যবহার করলে ফোন গরম হয়ে যেতে পারে। খারাপ হয়ে যেতে পারে ভেতরের যন্ত্রপাতি। এমনকি ফোনের ব্যাটারিতে দেখা দিতে পারে শর্ট সার্কিটের সমস্যা।

৪। সারা রাত চার্জ দেওয়া: এই অভ্যাসটি অনেকেরই আছে। সারাদিন ব্যবহারের পর ঘুমাতে যাওয়ার আগে ফোনটি চার্জে বসিয়ে রাখাই যেন দস্তুর। বিশেষজ্ঞরা বলছেন, এভাবে দীর্ঘক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখলে ফোনের অভ্যন্তরের বিদ্যুৎ পরিবাহী সার্কিটগুলো নষ্ট হয়ে যেতে পারে। যদিও এখন অধিকাংশ স্মার্টফোনেই পুরো চার্জ হয়ে গেলে নিজে থেকেই চার্জ বন্ধ হয়ে যাওয়ার উপায় থাকে। তবুও অনেকে ফোন চার্জে দিয়ে ব্যবহার করতে থাকেন। এই কাজেও বাড়ে বিস্ফোরণের ঝুঁকি।

৫। অতিরিক্ত চাপ: ফোনের র‍্যাম ও প্রসেসর যতই ভালো হোক, তারও ক্ষমতার একটি সীমা রয়েছে। একাধিক কাজ একই সঙ্গে করলে ও বেশি গ্রাফিক্সের গেম ক্রমাগত খেললে খুবই চাপ পড়ে ফোনে। এর ফলেও ফোন গরম হয়ে ফেটে যেতে পারে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam