তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৮:১১ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে : অর্থমন্ত্রী ইভ্যালি নতুন করে চালুর আবেদন পাপারাজ্জিদের সঙ্গে তর্কে জড়ালেন তাপসী সংকট সাময়িক, মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বীর মুক্তিযোদ্ধাদের যথাযোগ্য সম্মান ও সম্মানী শেখ হাসিনার সরকার-ই দিয়েছে  –পরিবেশ মন্ত্রী ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রার্থী প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উলিপুরে ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, আসামী গ্রেফতারের দাবীতে মানববন্ধন মৌলভীবাজারে ভোক্তার অভিযোগের ভিত্তিতে ৩ প্রতিষ্টনকে জরিমানা করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮ ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছে জিম্বাবুয়ে

২০৩০ সালে এক বছরে হবে দুই রমজান

  • প্রকাশ বুধবার, ১৩ এপ্রিল, ২০২২, ৯.৩১ এএম
  • ৪৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ খ্রিস্টীয় ২০৩০ সালে এক বছরে দুই রমজান উদযাপন করবে মুসলিমরা। সৌদি আরবের মহাকাশ গবেষক খালিদ আল-জাকাকের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে আল-আরাবিয়া নিউজ। এর কারণ হলো—ইসলামী হিজরি বর্ষ নির্ভর করে চাঁদের ওপর আর গ্রেগরিয়ান খ্রিস্টীয় বর্ষ নির্ভর করে সূর্যের ওপর। চন্দ্রবর্ষ হয় ৩৫৪ থেকে ৩৫৫ দিনে এবং সৌরবর্ষ হয় ৩৬৫ দিনের।

এতে উভয় বর্ষের ভেতর ব্যবধান হয় ১০ দিনের। এই ব্যবধানের কারণে প্রত্যেক ৩০ বছর পর গ্রেগরিয়ান এক বছরে দুইবার রমজান পড়ে। অতীতে সর্বশেষ ১৯৯৭ সালে এবং তার আগে ১৯৬৫ সালে এমনটি হয়। আগামীতে ২০৩০ সালের পর ২০৬৩ সালে এক বছরে দুইবার রমজান পাওয়া যাবে। একই কারণে রমজান বিভিন্ন মৌসুমে হয়ে থাকে। প্রত্যেক ৩২ বছর পর পর রমজানের মৌসুম পরিবর্তন হয়। ২০২৮ সালে রমজান হবে মধ্যশীতে। আবার ২০৪৪ সালে রমজান শুরু হবে তপ্ত গ্রীষ্মে।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুসারে, হিজরি ১৪৫১ সালের রমজান শুরু হবে ৫ জানুয়ারি ২০৩০ সালে এবং হিজরি ১৪৫২ সালের রমজান শুরু হবে ২৬ ডিসেম্বর ২০৩০ সালে। ফলে ২০৩০ সালে মুসলিমরা মোট ৩৬ দিন রমজানের রোজা রাখবে। ১৪৫১ হিজরির সম্পূর্ণ রমজান এবং ১৪৫২ হিজরির ছয়টি রোজা।

তথ্যসূত্র : আল-আরাবিয়া নিউজ।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam