তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন

৮৮ বছর পর হায়া সোফিয়ায় তারাবির নামাজ আদায়

  • প্রকাশ রবিবার, ৩ এপ্রিল, ২০২২, ৫.০৮ এএম
  • ৪৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  তুরস্কের ঐতিহাসিক হায়া সোফিয়া মসজিদে দীর্ঘ ৮৮ বছর পর তারাবির নামাজ আদায় হলো।শুক্রবার (১ এপ্রিল) রমজান উপলক্ষে মসজিদটিতে তারাবির নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ঐতিহাসিক হায়া সোফিয়া মসজিদে সবশেষ তারাবি হয় ১৯৩৪ সালে। এরপর থেকে এটি মিউজিয়ামে পরিণত হয়। ২০২০ সালে হায়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। জুমার নামাজের মধ্যে দিয়ে ঐতিহাসিক স্থাপনা হায়া সোফিয়া আবারও ফিরে পায় মসজিদের মর্যাদা।

উল্লেখ্য, ১৪৫৩ সালে বাইজেনটাইন সাম্রাজ্য থেকে ইস্তাম্বুল দখল করেন সুলতান মুহামেত। সে সময় খ্রিস্টানদের কাছ থেকে ৯১৬ বছরের পুরনো চার্চটি কিনে হায়া সোফিয়াকে মসজিদ বানান তিনি। এরপর স্থাপনাটি ৫০০ বছর ছিল মসজিদ হিসেবেই। ১৯৮৫ সালে হায়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে ইউনেস্কো।

হায়া সোফিয়া গির্জা হিসেবে ৯১৬ বছর এবং ৮৬ বছর জাদুঘর হিসেবে ব্যবহার করা হয়েছিল। তবে ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর এটি মসজিদ হিসেবে ব্যবহার করা হয়েছিল। হায়া সোফিয়া তুরস্কের শীর্ষ পর্যটন গন্তব্যগুলোর মধ্যে একটি এবং এটি দেশি-বিদেশি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে।
খবর ডেইলি সাবাহ

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam