তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৫:২২ পূর্বাহ্ন

কানের লালগালিচায় কালো ধোঁয়া

  • প্রকাশ মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১২.৩১ পিএম
  • ৩০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবের এবারের পর্দা উঠেছে ১৭ মে। উৎসবের ৬ষ্ঠ দিন (২২ মে) বিকেলে চোখে পড়ে অন্যরকম এ দৃশ্য। দেখা যায় উৎসবের লালগালিচায় কালো ধোঁয়া!

তবে এমনি এমনি ওড়েনি। ধোঁয়া ওড়ানো হয়েছে। নারীবাদী আন্দোলনে যুক্ত ১০ সদস্য একটি লম্বা ব্যানার ধরে একহাতের মুঠো উঁচু করে দাঁড়িয়েছিলেন। ব্যানারে দেখা গেছে ১২৯ জন নারীর নাম, যারা গৃহনির্যাতনের কারণে মারা গেছেন। তাদের মধ্যে চার জন আরেক হাতে কালো ধোঁয়া উড়িয়ে দেন।

ফরাসি দম্পতি মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো পরিচালিত ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয় ফ্রান্সের নারীবাদী আন্দোলনকারীদের গল্প। রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে স্পেশাল স্ক্রিনিং শাখায় দেখানো হয় এটি।

২০১৯ সাল থেকে ফ্রান্সের মেট্রোপলিটনে বিভিন্ন এলাকার দেয়ালে এবং ছোট শহরগুলোর দোকানের সামনে সাদা শিটের ওপর কালো অক্ষরে নারী সহিংসতার বিরুদ্ধে নানান বার্তা চোখে পড়ে পথচারীদের। মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো সেই তরুণীদের সঙ্গে দেখা করতে ও তাদের দৈনন্দিন সংগ্রামের কথা শুনতে বেরিয়ে পড়েন যারা রাতের আঁধারে এসব স্লোগান লিখেছেন।

ফ্রান্সের দশটি শহর ঘুরে ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রের দৃশ্যধারণ করেছেন তারা। এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ২৭ মিনিট।

প্রামাণ্যচিত্রে দেখা যায়- এলিস, অ্যালেক্সিয়া, সিসিলি ও জিল হাজার হাজার তরুণীর মতোই প্রতিদিন পথেঘাটে যৌন হয়রানির শিকার হয়। রাতের আঁধারে সাদা শিট ও কালো রঙে নারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে স্লোগান লিখে রাখে তারা। তাদের অনেকে দীর্ঘদিন ধরে নারীবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত, কেউ কেউ কখনও এমন কর্মসূচিতে অংশ নেয়নি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam