তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:৪০ পূর্বাহ্ন

চীনকে ঠেকাতে আসিয়ানে বড় বিনিয়োগ যুক্তরাষ্ট্রের

  • প্রকাশ সোমবার, ১৬ মে, ২০২২, ১২.২৫ পিএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  চলতি মাসের শেষ সপ্তাহে টোকিওতে চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলন। তার আগে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের আধিপত্য বাড়ানো এবং চীনের প্রভাবকে খর্ব করার লক্ষ্যে সক্রিয় হল ওয়াশিংটন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পরিকাঠামো, পরিবেশ, সমুদ্রপথে নিরাপত্তাকে চাঙ্গা করতে ১৫ কোটি ডলার বিনিয়োগের কথা ঘোষণা করেছে জো বাইডেন প্রশাসন।

সোমবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এ সিদ্ধান্ত নেয়ার আগে আসিয়ানভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। ওয়াশিংটনে আসিয়ানের এ প্রথম বৈঠক। সূত্রে জানা গেছে, এ বিনিয়োগের ৪০ শতাংশ বরাদ্দ করা হয়েছে সমুদ্রপথে সহযোগিতা, পরিকাঠামো এবং নিরাপত্তা বাড়ানোর জন্য।

যুক্তরাষ্ট্রের উপকূলরক্ষীরা ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গিয়ে নৌ-প্রশিক্ষণ এবং দক্ষতা বাড়ানোর কর্মসূচিতে অংশ নেবেন। সূত্র জানিয়েছে, আসিয়ানের ১০টি দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য এবং এ অঞ্চলে উদ্যোগ বাড়াতে যুক্তরাষ্ট্র নতুন আঞ্চলিক নীতি তৈরি করছে। আসন্ন কোয়াড সম্মেলনে দক্ষিণ-পশ্চিম এশিয়ার সঙ্গে কোয়াড জোটের দেশগুলোর বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় বাড়ানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াড সম্মেলনে যোগ দিতে টোকিও যাবেন। এ জোটের দেশগুলোর নেতাদের সঙ্গে পার্শ্ব-বৈঠক করারও কথা রয়েছে তার।

সূত্রের খবর, থাইল্যান্ড এবং ফিলিপাইন- উভয়েই নিজেদের ঘাড় থেকে চীনের দাপট কিছুটা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে চাইছে।

সূত্র:  বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam