তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২৮ মে ২০২২, ০৪:২৯ অপরাহ্ন

তেল ছাড়াই রাঁধুন মুরগির মাংস

  • প্রকাশ বৃহস্পতিবার, ১২ মে, ২০২২, ৩.১৩ পিএম
  • ২৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ সাধারণত প্রত্যেক রান্নাতেই দরকার হয় তেল। এটি ছাড়া খাবার সুস্বাদু হওয়ার কথা চিন্তাও করা যায় না। অনেকে মনে করেন ঠিকঠাক তেল না দিলে খাবার মজাই হয় না। আসলে এই ধারণাটা ঠিক না। তেল ছাড়াও হয় মজার রান্না। যেমন তেল ছাড়া রান্না করতে পারেন মুরগির মাংস। এই পদটি

ভাত কিংবা রুটির সঙ্গে খেতে পারবেন। তাছাড়া করোনার এই সময়ে জোর দিতে বলা হচ্ছে রোগ প্রতিরোধের উপর। সে ক্ষেত্রে মুরগির মাংস রোজ খেলেও কোনও সমস্যা নেই বলছেন পুষ্টিবিদরা।
জেনে নিন তেল ছাড়া মুরগি রান্না করার উপকরণগুলো-

১। ম্যারিনেশনের জন্য

৫০০ গ্রাম চিকেন
৩ থেকে চার কাপ দই
এক টেবিল চামচ রসুন বাটা
এক টেবিল চামচ আদা বাটা
এক টেবিল চামচ জিরো গুঁড়ো
হাফ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো (ইচ্ছে মতো)
হাফ টেবিল চামচ শুকনো মরিচ গুঁড়ো (নাও দেওয়া যেতে পারে)
এক টেবিল চামচ ধনে গুঁড়ো
এক চা চামচ হলুদ গুঁড়ো
এক চা চামচ গরম মশলা
লবণ (স্বাদ মতো)

২। গ্রেভির জন্য

টমেটো কুচি ৮টি (ছোট)
২টি পিঁয়াজ কুচি
৮ কোয়া রসুন
২টি কাঁচা লঙ্কা
৪-৫টি কাজু (নাও দিতে পারেন)
একটি তেজপাতা
একটি দারচিনি
দুটি এলাচ
হাফ চা চামচ গরম মশলা
দু চা চামচ টমেটো কেচ-আপ (নাও দিতে পারেন)
এক চা চামচ পোস্ত
২ চা চামচ কসৌরি মেথি
ঘন করা দু চামচ দুধ বা ক্রিম

প্রস্তুত প্রণালী

মুরগিগুলোকে ভালোভাবে ম্যারিনেশনের জন্য উল্লেখ করা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ঘণ্টা-দুয়েক। মুরগিগুলোর ভেতরে যেনো মশলা প্রবেশ করে, তাই ছুরি দিয়ে চিরে দিতে হবে। এরপর টমেটো, পিঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ পানি দিয়ে দুটো মিনিট ১৫ রান্না করতে হবে। ঠাণ্ডা করে তারপর এর মধ্যে আরও খানিকটা পানি মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়। এরপর কড়াই (ননস্টিক হলে ভালো) গরম করে তাতে দই মাখানো মুরগিগুলো দিয়ে ভেজে নিতে হবে তিন থেকে চার মিনিট। অন্য একটি পাত্রে পানি গরম করতে দিতে হবে। গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টমেটো কেচ-আপ, গরম মশলা, লবণ, লাল মরিচ গুঁড়ো দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে। তারপর মুরগির মাংস দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাংসটা সেদ্ধ হয়। প্রয়োজনে পানি মেশাতে হবে এতে। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠাণ্ডা করে মাংসের উপর ছড়িয়ে দিতে হবে। তারপর মিনিট-খানেক ঢাকা দিয়ে রেখে ক্রিম বা ঘন দুধ দিয়ে সুইচ বন্ধ করে দিন গ্যাসের। তৈরি তেল ছাড়াই মুরগির মাংস।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam