তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:০৩ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

নিলামে উঠছে গান্ধীর হাতে বোনা খদ্দর, চশমা-খড়ম

  • প্রকাশ মঙ্গলবার, ১০ মে, ২০২২, ৪.২৯ এএম
  • ৬১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ নিলামে উঠছে মোহনদাস করমচাঁদ গান্ধীর ব্যক্তিগত বেশ কিছু জিনিস। ইংল্যান্ডের ‘ইস্ট ব্রিস্টল অকশানস’ সংস্থাটির ধারণা, গান্ধীর স্মৃতি-বিজড়িত ওই জিনিসগুলো অন্তত পাঁচ লাখ পাউন্ডে বিক্রি হবে।  ২০২০ সালে গান্ধীর ব্যবহার করা একটি চশমা আড়াই লাখ পাউন্ডে বিক্রি করেছিল সংস্থাটি।এবারের নিলামে রয়েছে গান্ধীর ব্যবহৃত দু’টি চশমা, তাঁর হাতে বোনা দুই টুকরো খদ্দরের কাপড়, তাঁর নিজের বানানো এবং ব্যবহার করা খড়ম, তাঁর ব্যবহার করা একটি কালির দোয়াত এবং গান্ধীর লেখা বেশ কয়েকটি চিঠি।এছাড়া রয়েছে সর্দার বল্লভভাই পাটেলের গান্ধীকে লেখা কয়েকটি চিঠিও। গান্ধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে।

নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গান্ধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭ সালের কোনো এক সময়ে দিল্লির বিড়লা হাউসে গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক এই ছবিটি তুলেছিলেন।  সাদা-কালো ছবিটিতে দেখা যায়, চারপাইয়ে বসে কথা বলছেন গান্ধী, মাথায় টুপি।সংস্থার প্রতিনিধি অয়ান্ড্রু স্টো জানান, প্রতিটি জিনিসের ঐতিহাসিক মূল্য অপরিসীম।২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে। চাইলে কেউ অ্যাপয়েনমেন্ট নিয়ে নিলাম সংস্থার ব্রিস্টল দপ্তরেইগয়ে জিনিসগুলো দেখেও যেতে পারেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam