তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৩:৫৬ পূর্বাহ্ন

প্রথম সফরে জাপানে বাইডেন, চীনকে ঠেকাতে নতুন পরিকল্পনা

  • প্রকাশ সোমবার, ২৩ মে, ২০২২, ৭.৪২ এএম
  • ২৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ক্ষমতায় যাওয়ার পর প্রথমবারের মতো এশিয়া সফরে এসে দক্ষিণ কোরিয়ার পর জাপানে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন এশীয় প্রশান্ত মহাসাগর অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবের মধ্যে জাপানে একটি অর্থনৈতিক পরিকল্পনা উন্মোচনের বিষয়ে ভাবছেন।ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) উন্মোচন করার আগে বাইডেন জাপানের সম্রাট নারুহিতোর সাথে সাক্ষাত করেন। সেইসঙ্গে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথেও দ্বিপাক্ষিক আলোচনায় বসেন। ওই আলোচনায় নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়গুলো উঠে এসেছে।করোনার কারণে দীর্ঘ বিরতির পর কিশিদার সঙ্গে বাইডেনের এটা প্রথম মুখোমুখি আনুষ্ঠানিক বৈঠক। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র জাপানের জনগণ ও জাপানের প্রতিরক্ষার জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে এবং আমরা একসাথে আজকের এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা করবো।’

চীনের উত্থান এবং বিপদজনক পরমাণু শক্তিসম্পন্ন উত্তর কোরিয়াকে মোকাবেলায় এশিয়ায় মার্কিন নেতৃত্বকে শক্তিশালী করার লক্ষ্যে বাইডেন এ দুই দেশ সফর করছেন।দক্ষিণ কোরিয়া সফরকালে বাইডেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েলের সাথে দফায় দফায় বৈঠক করেন। এ সময়ে উভয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সামরিক আাস্ফালন মোকাবেলায় সামরিক মহড়া জোরদারের বিষয়ে আলোচনা করেন।্এদিকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র উভয় দেশের কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, বাইডেনের সফরকালে কিম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে এ অঞ্চলে উত্তেজনা বাড়াতে পারেন। বাইডেন বলেন, গণতান্ত্রিক মিত্রদের মধ্যে সম্পর্ক অবশ্যই আরও গভীর করতে হবে।ইয়ুনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বিশ্বে গণতন্ত্র ও স্বৈরাচারের মধ্যে প্রতিযোগিতার বিষয়টি তুলে ধরে বলেন, এশিয়া প্যাসিপিক অঞ্চল মূল যুদ্ধক্ষেত্র।

দক্ষিণ কোরিয়া ছাড়ার আগে বাইডেন হুন্দাই কোম্পানীর চেয়ারম্যানের সাথে বৈঠক করেন। মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ায় ৫ দশমকি ৫ বিলিয়ন ডলার বিনিয়োগে হুন্দাইয়ের সিদ্ধান্তকে উদযাপনই এ বৈঠকের উদ্দেশ্য ছিল। এছাড়া বাইডেন ইয়ুনসহ মার্কিন ও দক্ষিণ কোরীয় সেনাদের সাথে সাক্ষাত করেন।এর পরই তিনি জাপানে রওয়ানা করেন। মঙ্গলবার কোয়াড শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং যুক্তরাষ্ট্রের নেতৃবৃন্দরা মিলিত হবেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam