তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৭:৩৭ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
গরিব মানুষের দুঃসময় কেটে যাবে : অর্থমন্ত্রী ইভ্যালি নতুন করে চালুর আবেদন পাপারাজ্জিদের সঙ্গে তর্কে জড়ালেন তাপসী সংকট সাময়িক, মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বীর মুক্তিযোদ্ধাদের যথাযোগ্য সম্মান ও সম্মানী শেখ হাসিনার সরকার-ই দিয়েছে  –পরিবেশ মন্ত্রী ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রার্থী প্রধান শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ উলিপুরে ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা চেষ্টা, আসামী গ্রেফতারের দাবীতে মানববন্ধন মৌলভীবাজারে ভোক্তার অভিযোগের ভিত্তিতে ৩ প্রতিষ্টনকে জরিমানা করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ১৯৮ ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুকছে জিম্বাবুয়ে

বিশ্বে রেকর্ড গম রপ্তানি হবে

  • প্রকাশ সোমবার, ১৬ মে, ২০২২, ৫.১১ এএম
  • ৪১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা এবং বেশ কিছু দেশে বৈরী আবহাওয়ায় চলতি ২০২২-২৩ মৌসুমে বিশ্বে গম উৎপাদন ও মজুদ কমবে। একই সঙ্গে ভোগও কমবে। সে হিসাবে চলতি মৌসুমে বিশ্বে গমের উৎপাদন ও চাহিদা প্রায় কাছাকাছি থাকবে। তবে আমদানি চাহিদা ও উচ্চমূল্যের কারণে বড় দেশগুলো রপ্তানিকে প্রাধান্য দেবে। এমন তথ্য উঠে এসেছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ ইউএসডিএ প্রকাশিত মে মাসের প্রতিবেদনে।

‘গ্রেইন : ওয়ার্ল্ড মার্কেটস অ্যান্ড ট্রেড রিপোর্ট’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়, এ বছর বিশ্বে গম উৎপাদন হবে ৭৭৫ মিলিয়ন টন, যা আগের বছরের চেয়ে চার মিলিয়ন টন কম। সবচেয়ে বেশি উৎপাদন কমবে ইউক্রেনের। রাশিয়ার হামলার কারণে এ বছর দেশটির গম উৎপাদন এক বছর আগের চেয়ে এক-তৃতীয়াংশ কমবে। এ মৌসুমে গমের ভোগ হবে ৭৮৮ মিলিয়ন টন, যা আগের বছরের চেয়ে তিন মিলিয়ন টন কম। ফলে শীর্ষ আট রপ্তানিকারক দেশের মজুদও কমবে। এ মৌসুমে গমের দাম বেড়ে হবে প্রতি বুশেল রেকর্ড ১০.৭৫ ডলার। যেখানে ২০২১-২২ মৌসুমে ছিল গড়ে ৩.০৫ ডলার।

প্রতিবেদনে বলা হয়, উচ্চমূল্য ও আমদানি চাহিদার কারণে এ বছর বিশ্বে গম রপ্তানি হবে রেকর্ড ২০৫ মিলিয়ন টন। শীর্ষ ১০টি গম রপ্তানিকারক দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে রাশিয়া, দ্বিতীয় ইউরোপীয় ইউনিয়ন, তৃতীয় অস্ট্রেলিয়া, চতুর্থ কানাডা, পঞ্চম যুক্তরাষ্ট্র, ষষ্ঠ আর্জেন্টিনা, সপ্তম ইউক্রেন, অষ্টম কাজাখস্তান, নবম ভারত ও দশম স্থানে রয়েছে তুরস্ক।‘গ্রেইন : ওয়ার্ল্ড মার্কেটস অ্যান্ড ট্রেড রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, এ বছর অস্ট্রেলিয়ার গম উৎপাদন কমবে। গত বছরের রেকর্ড উৎপাদনের পর আবাদ এলাকা কমায় এ বছর উৎপাদন হ্রাস পাবে। তীব্র খরার কারণে মরক্কোতেও উৎপাদন কমবে। দাবদাহের কারণে ভারতের গম উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতেও গতবারের তুলনায় এ বছর গম উৎপাদন কিছুটা কমবে। গম উৎপাদনে বিশ্বের দ্বিতীয় বৃহৎ দেশ চীনেও এবার আবাদ কিছুটা কমেছে।

তবে এর বিপরীতে এ বছর কানাডায় গমের আবাদ ও উৎপাদন ব্যাপকভাবে বাড়বে আগের বছরের তুলনায়। গত বছর খরায় দেশটির উৎপাদন কমেছিল। পাশাপাশি রাশিয়ায়ও এ বছর উৎপাদন বাড়বে। এ ছাড়া তুরস্ক ও কাজাখস্তানেও এ বছর গম উৎপাদন বাড়বে।২০২১-২২ মৌসুমে যুক্তরাষ্ট্রে গম উৎপাদন কমলেও এবার বসন্তের ফলন বাড়ায় তা পুষিয়ে নেওয়া সম্ভব হবে। তবে ব্লুমবার্গের লেখক মেগান ডিউরিসিন, মিখায়েল হার্টজার এবং তারসো ভেলসো রিবারো এক প্রতিবেদনে জানান, আগামী মৌসুমে বিশ্বে গমের মজুদ কমে ছয় বছরে সর্বনিম্ন হবে। ফলে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অগ্রিম বাজারে দাম বেড়েছে।

ইউএসডিএর বিদেশি কৃষিসেবা (এফএএস) পূর্বাভাসে আরো জানায়, ব্যাপক আমদানি চাহিদা ও উচ্চমূল্যের কারণে শীর্ষ রপ্তানিকারকরা এবার বিশ্ববাজারে সরবরাহকে প্রাধান্য দেবে। টানা তৃতীয় বছর বিশ্বের শীর্ষ রপ্তানিকারক থাকবে রাশিয়া। দ্বিতীয় শীর্ষ রপ্তানিকারক থাকবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ অঞ্চলের ফ্রান্স, রোমানিয়া ও জার্মানির ব্যাপক উৎপাদনের পাশাপাশি সাব-সাহারা আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ব্যাপক চাহিদা থাকবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam