তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১১:৪৫ পূর্বাহ্ন

যে ৭টি অভ্যাস বদলে দিবে আপনার জীবন

  • প্রকাশ রবিবার, ৮ মে, ২০২২, ৫.২১ এএম
  • ৬৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  ছোট ছোট কিছু অভ্যাস যা বদলে দেবে আপনার জীবনটাই। অভ্যাসগুলো টানা এক মাস অনুসরণ করতে হবে। এক মাস পর নিজেই অনুভব করতে পারবেন সেই পরিবর্তন।

১. সারাক্ষণ আর্দ্রতা বজায় রাখার জন্য প্রতিদিন ৩-৪ লিটার পান করুন। বাইরে বের হলে সবসময় পানির বোতল সঙ্গে নিন। একসাথে বেশি পানি পান না করে সারাদিনে কিছুক্ষণ পরপর পানি পান করুন। এতে করে আপনার শরীর সুস্থ থাকবে, ডিহাইড্রেশন মুক্ত থাকবে।

২. দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমানোর অভ্যাস করে তুলুন। এভাবে অনুশীলন করলে সেটা অভ্যাসে পরিণত হবে। শরীরের জন্য যেমন পরিশ্রম দরকার তেমন পর্যাপ্ত পরিমাণে বিশ্রামও প্রয়োজন।

৩. সকালে ঘুম থেকে ওঠার পর ১০ মিনিট ভোরের রোদ গায়ে লাগানোর অভ্যাস গড়ে তুলুন। সকালের রোদে রয়েছে ভিটামিন ডি যা আপনার শরীরের জন্য উপকারী।

৪. প্রতিদিন ১ ঘন্টা করে হাঁটার অভ্যাস করুন। এতে করে শরীর থাকবে একদম ফিট। ঘরের বাহিরে যাওয়ার সময় না হলে বাসার ছাদে জোরে জোরে হাটাহাটি করতে পারেন অথবা ঘরের মধ্যেই ব্যায়াম করতে পারেন যেন আপনার শরীর থেকে ঘাম ঝরে।

৫. মানসিক ক্লান্তি দূর করতে মেডিটেশন এর অভ্যাস করুন। সারাদিনে হাজারো চিন্তা, কাজের চাপ ও শারীরিক ক্লান্তিকে অনেকাংশে কাটিয়ে তোলে মেডিটেশন।

৬. চিনি জাতীয় খাবার শরীরের জন্য ক্ষতিকর। তাই চিনি জাতীয় খাবার পরিহার করুন। চা অথবা কফি চিনি ছাড়া খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

৭. সর্বশেষ পড়ার অভ্যাস গড়ে তুলুন। যত বেশি পারবেন আপনার জ্ঞান তত বাড়বে। প্রতিনিয়ত পড়ার অভ্যাস আপনাকে আপডেটেড রাখতে সহায়তা করবে। তাই পত্রিকা, অনলাইন পত্রিকা, কোনো বিশেষ লেখা, ম্যাগাজিন, ছোটগল্প, উপন্যাস, ভ্রমণকাহিনি বা প্রবন্ধ পড়তে পারেন। সময় বের করে প্রতিদিন আধা ঘণ্টা পড়ার অভ্যাস করুন। এতে আপনার মস্তিষ্কের কার্যক্ষমতা সচল থাকবে।

নিজেকে সবল রাখার জন্য নিয়মিত এসব নিয়ম মেনে চলুন। টানা এক মাস এসকল অভ্যাস করতে পারলে আপনি সহজেই দেখতে পারবেন আপনার মধ্যে অন্যরকম এক পরিবর্তন। যা আপনার জীবনটাকেই পালটে দিবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam