তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০২:৫৫ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক শৃঙ্খলার জন্য অডিট রিপোর্ট সঠিক হওয়া প্রয়োজন                                                                           — বাণিজ্যমন্ত্রী ঘাতকচক্র বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি ৪০ দিনেই ৪০ কোটি টাকার বেশি খাজনা আদায় লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার  আটোয়ারীতে বিদ্যুৎ স্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যূ পিরোজপুরে র‌্যাবের অভিযানে এক যুবকে গ্রেপ্তার মৌলভীবাজারে ডিমের দোকানে ভোক্তার অভিযান, ৩টিতে জরিমানা দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত যুবতীর লাশ উদ্ধার খানসামা উপজেলায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আগামী মাসে সমন্বয় করা হবে তেলের দাম, থাকবে না লোডশেডিং

রুই মাছের মালাই কোপ্তা

  • প্রকাশ সোমবার, ৯ মে, ২০২২, ৪.২২ এএম
  • ৬১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  মাছের রাজা যদি হয় ইলিশ তবে মাছের রানী রুই। এটি এমন একটি মাছ যা খেতে সবাই খুব পছন্দ করে। যেহেতু কাটা বাছা সহজ, তাই ছোটদের কাছেও প্রিয় এই সুস্বাদু মাছটি। মশলা মেখে ভাজা থেকে মৌসুমী সব্জি দিয়ে ঝোল- সব ভাবেই দারুন মানিয়ে যায় রুই মাছ। তবে সবসময় একই রকম রান্না না করে স্বাদে বৈচিত্র আনতে রুই মাছ দিয়ে তৈরি করতে পারেন মজার মালাই কোপ্তা। আজ দেয়া হলো রুই মাছের মজাদার মালাই কোপ্তার সহজ রেসিপি।

উপকরণ:-

১) রুই মাছ – পিঠের দিকের বড় চার টুকরো (পেটিতে তেল বেশি থাকায় তা না নেয়াই ভালো)

২) আলু – দুইটি

৩) পেঁয়াজ – এক কাপ মিহি কুচি করে কাটা

৪) আদা বাটা – এক চা চামচ

৫) রসুন বাটা – এক চা চামচ

৬) ধরে, জিরা ও মরিচ গুড়া – প্রতিটা মশলা এক চা চামচ

৭) টক দই – আধা কাপ

৮) কাচা মরিচ – ৮-১০টি

৯) টমেটো সস – দুই চা চামচ

১০) বেসন – দুই টেবিল চামচ

১১) পুদিনা পাতা – ৪/৫টি (অপশোনাল)

১২) লবন ও তেল – পরিমাণ মত

প্রণালী:-

রুই মাছ সিদ্ধ করে কাটা ছাড়িয়ে নিন। আলু সিদ্ধ করে খোসা ফেলে দিন। পুদিনা পাতা অল্প পানি দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। মাছ ও আলু ভালো করে চটকে নিন। এবার চটকানো মাছ, আলু, মরিচ গুড়া, জিরা গুড়া, ধনে গুড়া, পুদিনা পাতার পেস্ট, বেসন ভালো করে মাখিয়ে হাতুর তালু দিয়ে গোল গোল করে নিন। পছন্দ মত ছোট বা বড় করতে পারেন। এবার ফ্রাইং প্যানে অল্প তেলে বাদামী করে ভেজে উঠিয়ে কিচনে টাওয়েলে রাখুন। কোপ্তার গায়ে লেগে থাকা তেল টুকু সড়ে যাবে।

আরেকটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি হালকা ভেজে নিয়ে তাতে আদা-রসুন বাটা, মরিচ-জিরা-ধনে গুড়া ও টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে কোপ্তাগুলো দিয়ে দিন। নেড়ে চেড়ে ২/৩ মিনিট রান্না করুন। তবে খেয়াল রাখবেন নাড়তে গিয়ে যেন ভেঙে না যায়। এবার টমেটো সস ও কাচা মরিচ দিয়ে মিনিট খানেক রান্না কররে নামিয়ে নিন। ব্যাস তৈরি রুই মাছের দারুন স্বাদের মালাই কোপ্তা।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam