তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:২৯ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :

লালমনিরহাটের তিস্তা নদীতে ধরা পড়ছে তাজা ইলিশ, আনন্দিত জেলেরা

  • প্রকাশ মঙ্গলবার, ১০ মে, ২০২২, ১১.৪৬ এএম
  • ৩৩ বার ভিউ হয়েছে
মোঃ লাভলু শেখ  লালমনিরহাট সংবাদদাতাঃ লালমনিরহাটের হাতীবান্ধার তিস্তা ব্যারাজ এলাকায় নদীতে ধরা পড়েছে ইলিশ আনন্দিত জেলেরা। জানা গেছে,
উজানের পানিতে তিস্তা নদী এখন ভরপুর। গত ৫  বছরের তুলনায় এ বছর শুষ্ক মৌসুমে রেকর্ড পরিমাণে পানি ছিল তিস্তা নদীতে। তিস্তা ব্যারাজ এলাকায় নদীর গভীরতা বেশি থাকায় গত ৫ বছর পর আবারও তিস্তা নদীতে ধরা পড়ছে ইলিশ। ইলিশ পেয়ে তিস্তাপারের জেলেরা আনন্দিত।  তিস্তার তরতাজা ইলিশ কিনতে হুমড়ি খেয়ে পড়ছে লোকজন। মঙ্গলবার (১০ মে) সকালে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে ধরা পড়েছে তাজা ইলিশ। এমন দৃশ্য নজর কাড়ছে ব্যারাজে ঘুরতে আসা ভ্রমণপিয়াসীদের। ইলিশ মাছ দেখতে ভিড় জমাচ্ছেন তিস্তাপারের মানুষেরা।তিস্তায় ইলিশ মাছ পাওয়া জেলেদের স্বপ্নের মত। তারাও কোনদিন কল্পণা করতে পারেনি তিস্তায় ইলিশ পাওয়া যাবে। গত ২০১৭ সালে তিস্তায় প্রথম ইলিশ মাছ ধরা পড়ে। এর ৫ বছর পর গত এক মাস থেকে নদীতে প্রতিদিন ৫ থেকে ৬টি  ইলিশ মাছ জেলেদের জালে ধরা পড়ছে। ধরা পড়া ইলিশের পরিমাণ ৩ শত গ্রাম থেকে৫ শত গ্রাম।
তিস্তা পাড়ে মুহূর্তেই বিক্রি হয়ে যাচ্ছে ইলিশ। প্রতি কেজি  ৮ শত থেকে এক হাজার  টাকা দরে। তিস্তা পাড়ের জেলেরা জানান, শুষ্ক মৌসুমে কয়েক দফায় তিস্তায় পানি থাকায় যমুনা থেকে ইলিশ মাছ ভেসে তিস্তা এসেছে। প্রতিবছর তিস্তায় ইলিশ পেলে আমরা জেলেরা লাভবান হব। বর্তমানে তিস্তায় ইলিশসহ ধরা পড়ছে বৈরালি, বোয়াল, আইড়, চিতল,গুলশা টেংরা, কালবাউশসহ নানা প্রজাতির মাছ। এসব মাছ তিস্তা নদীর পাড়েই মুহূর্তেই বিক্রি হচ্ছে। গড্ডিমারী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আইনুল হক (৫০)জানান,১৯৮৮ সালের বন্যায় তিস্তা নদীতে ইলিশ মাছ দেখেছি। আজ ৩০ থেকে ৩৫ বছর পর আবারও তিস্তা নদীতে ইলিশ মাছ ধরা পড়েছে।
ইলিশ মাছ পাওয়ায় তিস্তাপারের বাসিন্দারাও খুশি।
তিস্তা পাড়ের জেলে রহমত আলী(৫৫) জানান,তিস্তা নদীতে ইলিশ পেয়ে আমরা খুশি। তিস্তায় ইলিশ পাওয়ায় আমাদের ভাগ্যের বিষয়। আমরা আশা করি প্রতি বছর যেন ইলিশ মাছ পাওয়া যায়। সীমান্ত বাজার এলাকার লাল মিয়া (৬০) জানান,আমার ঠেলা জালে ২টি ইলিশ ধরা পড়েছে। আমি খুবই খুশি। এই ইলিশ মাছ ২টি বিক্রি না করে বাড়িতে খাওযার জন্য নিয়ে যাব।এ বিষয়ে হাতীবান্ধা দোয়ানী পুলিশ ফাঁড়ির দায়িত্বরত এসআই সিদ্দিক  জানান,তিস্তা নদীতে ইলিশ মাছ ধরা পড়েছে জেলেদের কাছ থেকে জেনেছি। তিস্তায় ইলিশ মাছ পাওয়া গেলে জেলেদের ভাগ্য খুলে যাবে বলে সকলেরই মন্তব্য।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam