তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৩:২৫ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
ফুলবাড়ীতে ৩৪৪ বোতল ফেনসিডিল সহ দুই মাদক চোরাকারবারি গ্রেফতার কুড়িগ্রামের উলিপুরে রাস্তা সংস্কার না করায়-প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা  ফুলবাড়ীতে বিদ্যুতস্পৃষ্টে কৃষক নিহত সৈয়দপুরে স্বেচ্ছাসেবক দলের  বর্ণাঢ্য র‌্যালি ও   আলোচনা সভা  এক দরিদ্র পরিবারকে ঘর নির্মাণ করে দিলেন খানসামা উপজেলা চেয়ারম্যান লায়ন চৌধুরী কুড়িগ্রামে নানা আয়োজনে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত আদমদীঘিতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন শ্রীমঙ্গলে মাটি চাপা পড়ে ৪ নারী চা শ্রমিকের মৃত্যু  আদমদীঘিতে ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক বিক্রেতা গ্রেপ্তার  নেত্রকোণায় ট্রাক চাপায় পথচারি নারী নিহত,ট্রাক জব্দ

শিমুলিয়া ঘাটে ভোর থেকে ঘরমুখী মানুষের ঢল

  • প্রকাশ রবিবার, ১ মে, ২০২২, ৬.১৬ এএম
  • ৮২ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে গত দুই দিনের মতো আজও সাহরির পর থেকে প্রচণ্ড যাত্রীর চাপ পড়েছে। দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২৩টি জেলার প্রবেশদ্বার শিমুলিয়া ঘাট। গত কয়েক দিনের তুলনায় এই ঘাটের যানবাহন ও যাত্রী পারাপারের চাপ বেড়েছে। ফেরি স্বল্পতায় দক্ষিণবঙ্গের ঘরমুখো মানুষের ভোগান্তি বেড়েছে। এতে পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় ৮ শতাধিক ছোট বড় যানবাহন। মে দিবসে রবিবার (০১ মে) সকালেও ঢাকা ছাড়ার ঢল দেখা গেছে ঘাটগুলোতে। অন্যবারের চেয়ে এবারের ঈদযাত্রায় মোটরসাইকেলে আধিক্য দেখা গেছে সবখানেই।ঘাটসূত্রে জানা গেছে, শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিকান্দি নৌপথে ছোট-বড় মিলিয়ে ১০টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। পাশাপাশি রয়েছে ৮৫টি লঞ্চ ও ১৫২টি স্পিডবোট ও ৮টি ট্রলার।ঢাকার হাজারীবাগ থেকে রওনা হয়েছেন আরাফাত রহমান, যাবেন খুলনা। রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করার পাশাপাশি তিনি মোটরসাইকেল রাইড শেয়ারিং করেন। নিজের মোটরসাইকেলেই স্ত্রী-সন্তানকে নিয়ে তিনি যাত্রায় বের হয়েছেন।

তিনি বলেন, আমরা যদি বাসে বা ভেঙে যাই, যেতে লাগবে ৩০০০ টাকা, আসতে ৩০০০ টাকা। মোটরসাইকেল নিয়ে বের হয়েছি, ৯০০ টাকার তেল ভরেছি। আশা করি এই টাকায় আমি বাড়িতে পৌঁছে যাব।
‘তবে ফেরিঘাটে এসে বিড়ম্বনায় পড়তে হয়েছে। এতসংখ্যক মোটরসাইকেল কীভাবে পার হবে, কখন পার হবে নির্দিষ্ট সময় বলতে পারছি না। সাড়ে পাঁচটা বাজে এসেছি, এখনও সিরিয়াল পাইনি। আমার আগে আরও তিনটি ফেরি ছেড়ে গেছে।’লঞ্চের যাত্রী আবদুল হালিম বলেন, মিরপুর থেকে বাসে করে দেড় ঘণ্টায় মাওয়া ঘাটে এসেছি। লঞ্চে পাড়ি দেব। বরিশাল যাব। রাস্তায় কোনো সমস্যা হয় নাই, তবে লঞ্চঘাটে প্রচুর যাত্রী। অপেক্ষা করতে হয়নি অবশ্য, ঘাটে এসেই লঞ্চে উঠতে পেরেছি।জাফর ইকবাল ঘাট পার হবেন স্পিডবোটে। তিনি বলেন, আমি বেসরকারি ইউনিভার্সিটির ছাত্র। বন্ধুর ব্যবসার কারণে আমাকে ঈদযাত্রায় একটু দেরি করে রওনা হতে হলো। আসতে অসুবিধা হয় নাই। তবে স্পিডবোটে পাড়ি দেব বলে দেড় শ টাকার টিকিট কেটেছি। পার হতে ২০ মিনিট সময় লাগবে। অপর প্রান্তে গেলে কিছু না কিছু পাব, সহজেই ফরিদপুরে পৌঁছাতে পারব।
ব্যক্তিগত গাড়ি নিয়ে সপরিবারে ঘাটে এসেছেন সত্তার মুন্সি; যাবেন বরিশাল। তিনি বলেন, সেই ভোরে এসেছি, ৩ ঘণ্টায় একটুও এগোতে পারিনি। কখন ফেরি পাব ঠিক নাই। কর্তৃপক্ষের উচিত ছিল সংখ্যা বাড়ানো।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) শিমুলিয়া বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, সকাল থেকে প্রচণ্ড চাপ রয়েছে যাত্রীদের। স্পিডবোট ও লঞ্চঘাট এলাকায় পা ফেলানোর মতো জায়গা নেই। ভোর থেকে ১৫২টি স্পিডবোট ও ৮৫টি লঞ্চ দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে।
‘গার্মেন্টস বন্ধ হয়ে যাওয়াতে সাধারণ যাত্রী যারা বাসে, সিএনজিতে করে আসছেন, তাদের সংখ্যাটাই বেশি। তারাই লঞ্চে পারাপার হচ্ছেন। যাদের টাকা নিয়ে সমস্যা নাই তারা স্পিডবোটে যাচ্ছেন।’
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন জানান, ভোর থেকে সকাল ৮টা পর্যন্ত কয়েক শত গাড়ি পারাপার হয়েছে। ঘাট এলাকায় ৮ শতাধিক যানবাহন থাকলেও মহাসড়কে এর প্রভাবে কোনো চাপ নেই।
তিনি বলেন, ১ নম্বর ফেরিঘাট দিয়ে শুধু মোটরসাইকেল পারাপার করছি। এই ঘাট শুধু মোটরসাইকেল পারাপারের জন্য নির্দিষ্ট করা হয়েছে। সকাল থেকে শুধু মোটরসাইকেল বহন করে ৪টি ফেরি ছাড়া হয়েছে। ঘাট এলাকায় যত মোটরসাইকেল, তাতে আরও দশটি ফেরি ছেড়ে গেলেও শেষ হবে না। মোটরসাইকেলের চাপই এবার ঈদযাত্রায় সবচেয়ে বেশি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam