তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনের প্রতিকৃতিতে দুর্গাপুর পৌরসভার শ্রদ্ধাঞ্জলি নতুন দুই সিনেমায় ফজলুর রহমান বাবু আমাজনের সেরা এমপ্লয়ি কমলগঞ্জের মিজান বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ দুর্গাপুরে বঙ্গমাতার জন্মদিনে ভাইস চেয়ারম্যান সাদ্দাম আকঞ্জি’র দোয়া ও মিলাদ মাহফিল ঢাকার দুই মেয়র পূর্ণমন্ত্রীর মর্যাদা পাচ্ছেন মুরগির খামারে বিজি মারতে বানানো ফাঁদে মারা গেলেন নিজেই দুর্গাপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন পালিত সান্তাহার স্টেশনে চোর চক্রের এক সদস্য গ্রেপ্তার চিলমারীতে সোনালী ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষর

সহজেই বানিয়ে ফেলুন ‘চিজি অ্যাপল ফ্রেঞ্চ টোস্ট’

  • প্রকাশ সোমবার, ১৬ মে, ২০২২, ২.৩১ পিএম
  • ৪৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সুস্বাদু ও পুষ্টিকর ফল আপেল আর পাউরুটি দিয়ে বানিয়ে ফেলতে পারেন ‘চিজি অ্যাপল ফ্রেঞ্চ টোস্ট’। বাড়ির ছোট-বড় সবাই পছন্দ করবে মজার এই পদটি। চলুন তাহলে জেনে নিই এটি তৈরির রেসিপি-

উপকরণ:

পাউরুটির স্লাইস- ৮ টুকরা
আপেল- ২টি
বাটার- ২ টেবিল চামচ
চিনি- ২ টেবিল চামচ
দারুচিনি গুঁড়া (ইচ্ছা)- ১/২ চা চামচ
ডিম- ১টি
ক্রিম চিজ- পরিমাণ মতো
তেল- সামান্য

প্রণালি:

আপেলগুলো ছিলে কিউব সাইজে ছোট ছোট টুকরা করে নিন। চুলায় প্যান বসিয়ে তাতে বাটার দিন। বাটার গলে ফেনা তৈরি হলে এতে আপেলের টুকরাগুলো দিতে হবে। নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। এবার এতে চিনি আর দারুচিনি গুঁড়া মেশান। আবার নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ৪-৫ মিনিট রান্না করুন। আপেল লালচে হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। খেয়াল রাখবেন আপেল যেন গলে না যায়। নরম মাখামাখা হবে। চুলা থেকে নামিয়ে এই পুর ঠান্ডা করে নিন।

পাউরুটির টুকরাগুলো এক এক করে রুটি বানানোর বেলন দিয়ে বেলে নিন। চারপাশের বাদামি অংশ কেটে ফেলুন। পাউরুটির টুকরার ওপর প্রথমে ক্রিম চিজ মাখিয়ে নিন। ক্রিম চিজ না থাকলে এক্ষেত্রে কাস্টার্ড পাউডারের ঘন মিশ্রণ ব্যবহার করুন। চুলায় এক কাপ দুধ বসান। দুধ ঘন হয়ে এলে আলাদা কাপে হাফ কাপ ঠান্ডা দুধের সঙ্গে ২ টেবিল চামচ কাস্টার্ড পাউডার মিশিয়ে চুলায় থাকার দুধে দিয়ে দিন। নেড়ে ঘন মিশ্রণ তৈরি করে তুলে ফেলুন।

ক্রিম চিজ মাখানো পাউরুটির এক কিনারে অল্প করে আপেলের পুর দিন। এবার আস্তে আস্তে রোল করে নিন। একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন।

চুলায় প্যান বসিয়ে তাতে সামান্য পরিমাণ তেল দিন। পাউরুটির রোলগুলো ডিমে চুবিয়ে এরপর প্যানে দিয়ে দিন। সবপাশ ভালো করে টোস্ট করে নিন। সবগুলো রোল ভাজা হয়ে গেলে সার্ভিং ডিশে সাজিয়ে, ওপরে আইসিং সুগার ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

এই খাবারটি গরম থাকা অবস্থাতেই খেতে চেষ্টা করবেন। তাহলে আসল স্বাদ পাওয়া যাবে। স্বাদে নতুনত্ব আনতে এর সঙ্গে মধু বা আইসক্রিমও পরিবেশন করতে পারেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam