তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:৪৫ অপরাহ্ন

দিনাজপুরে ৩ নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

  • প্রকাশ শনিবার, ১৮ জুন, ২০২২, ৯.৩৪ এএম
  • ২৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  দিনাজপুর জেলার ছোট বড় ১৯টি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। জেলার প্রধান তিনটি নদী আত্রাই, পুনর্ভবা ও ছোট যমুনার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। দিন-রাতের যেকোন সময় বৃষ্টি হলেই এই নদী তিনটির পানি বিপৎসীমা অতিক্রম করবে বলে আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড। আগামী ৭২ ঘণ্টায় দিনাজপুর জেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর। গত কয়েকদিন ধরে উজানে আসা পানির কারণে জেলার নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। গতকাল শুক্রবার দিনাজপুরে ভারি বৃষ্টিপাতে নদ-নদীগুলোর পানি বৃদ্ধি পেয়েছে। সেই বৃষ্টির প্রভাবে শুক্রবার জেলার ওপর দিয়ে প্রবাহিত আত্রাই নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছিল। যা শনিবার সকালে বিপৎসীমার নিচে নেমে গেছে।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি সার্ভেয়ার মাহাবুব আলম জানান, জেলার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে এমন প্রধান তিনটি আত্রাই, পুনর্ভবা ও ছোট যমুনার পানি বৃদ্ধি পাচ্ছে। পুনর্ভবা নদীর পানি ৩৩ দশমিক ৫০০ মিটার বিপৎসীমা থাকলেও বর্তমানে রয়েছে ৩০ দশমিক ৫১০ মিটার, আত্রাই নদীর পানি বিপৎসীমা ৩৯ দশমিক ৬৫০ থাকলেও বর্তমানে রয়েছে ৩৮ দশমিক ৩৫০ এবং ছোট যমুনা নদীর পানি বিপৎসীমা ২৯ দশমিক ৯৫০ হলেও বর্তমানে রয়েছে ২৮ দশমিক ১ মিটার রয়েছে। ইতিমধ্যে শুক্রবারের বৃষ্টিপাতের ফলে আত্রাই নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছিল।   তিনি আরো জানান, আজ অথবা কাল যদি দিনাজপুরে বৃষ্টিপাত হয় তাহলে নদ-নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করবে। ফলে জেলার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, শুক্রবার থেকে আজ শনিবার সকাল পর্যন্ত জেলায় ৩৩ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে ভারতের শিলিগুড়ি, আসামসহ বেশ কয়েকটি রাজ্যের ওপর বৃষ্টির বলয় রয়েছে। এর ফলে আগামী ৭২ ঘণ্টায় বাংলাদেশের লালমনিরহাট, কুড়িগ্রামসহ আশপাশের কয়েকটি জেলায় ভারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি একই সময়ে দিনাজপুর জেলায় মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে বলে তিনি জানান।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam