তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন

দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের অনুসন্ধান, উদ্ধার ও নিরাপদ স্থানান্তর বিষয়ক ১ম টিওটি সম্পন্ন

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ১১.৪৫ এএম
  • ২৯ বার ভিউ হয়েছে

ঢাকা (সাভার), ২৩ জুন ২০২২]::: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন্ ডেভেলপমেন্ট (সিডিডি), বাংলাদেশ প্রেপারেডনেস পার্টনারশীপ (বিপিপি, এশিয়ান ডিসাস্টার প্রিপারেডনেস সেন্টার (এডিপিসি) এর যৌথ ব্যবস্থাপনায় এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে ২১ থেকে ২৩ জুন ২০২২ পর্যন্ত সিডিডি, সাভারে ‘দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে কার্যকর যোগাযোগ স্থাপন এবং অনুসন্ধান, উদ্ধার ও নিরাপদ স্থানান্তর বিষয়ক ১ম টিওটি প্রশিক্ষণ সম্পন্ন হয়।

অংশগ্রহণকারীরা যে সকল বিষয়ে জ্ঞান, যোগ্যতা ও স্পষ্ট ধারণা এবং ব্যবহারিক দক্ষতা অর্জন করে তার উল্লেখযোগ্য হলোঃ প্রতিবন্ধিতা, প্রতিবন্ধী ব্যক্তি ও ধরন; প্রতিবন্ধী ব্যক্তিদের দুর্যোগঝুঁকি ও বিপদাপন্নতা; দুর্যোগঝুঁকি হ্রাসে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তকরণের প্রতিবন্ধকতাসমূহ ও অন্তর্ভূক্তকরণের কৌশল; জাতীয় ও আন্তর্জাতিক চালিকাশক্তিসমূহ; প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন – ২০১৩ ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা বিধিমালা – ২০১৫ এবং দুর্যোগ ব্যবস্থাপনা আইন – ২০১২এর সহ প্রয়োজনীয় বিষয়গুলো; স্থানীয় পর্যায়ে প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ সতর্ক বার্তা ও সতর্ক সংকেত প্রচারের কৌশল; দুর্যোগে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি, অটিজম ব্যক্তি, ডাউন সিন্ড্রোম ব্যক্তি, বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তি, শ্রবণ ও বাক্ প্রতিবন্ধী ব্যক্তি; মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধী ব্যক্তি ইত্যাদি ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের সমস্যা এবং অনুসন্ধান, উদ্ধার ও স্থানান্তর কৌশল এবং বাংলা ইশারা ভাষা ও ইশারা ভাষার বৈশিষ্ট্য, মৌলিক উপাদান (হাতের আকৃতি, হাতের অবস্থান, তালুর অবস্থান, হাতের নির্দেশনা ও হাতের নড়াচড়া) ও দুর্যোগ সম্পর্কিত ইশারা শব্দ, ইশারা ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা ইত্যাদি।

উক্ত টিওটি প্রশিক্ষণে যে সকল প্রতিষ্ঠান বা সংস্থার প্রতিনিধি বৃন্দ অংশগ্রহণ করেনঃ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সাইক্লোন প্রেপারেডনেস প্রোগ্রাম-সিপিপি), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ব্র্যাক ইউনিভার্সিটি’স পিপিডিএম প্রোগ্রাম, ফাউন্ডেশন ফর ডিজাস্টার ফোরাম, নাহাব/ এসোসিয়েশন অফ ভলুন্টারি একশন ফর সোসাইটি (অভ্যাস) বরিশাল ও ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) চট্টগ্রাম, নিরাপদ, সিডিডি, বাংলাদেশ স্কাউটস, ব্র্যাক এইচপি ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট প্রোগ্রাম এবং এডিপিসি।

সিডিডি-এর নির্বাহী পরিচালক এ. এইচ. এম. নোমান খান বলেন, ১৯৯৮ সালের বন্যার সময় দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে ১ম বিবেচনা হয় শুরু হয়। বর্তমানে বিভিন্ন অবকাঠামো নির্মাণে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে গুরুত্ব দেয়া হয়, যা আগে বিবেচনাই করা হতো না। প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক ম্যাপিং ও পরিসংখ্যান নিশ্চিত করতে পারলে ও সংশিষ্ট সকলের সহযোগিতার মাধ্যমে এই বিষয়ে সেবা গ্রহণ ও প্রদান আরও সহজ হবে এবং এতে সংশিষ্ট সকল পর্যায়ের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করছি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam