তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৫ পূর্বাহ্ন

অবরোধ শেষ হলেও শরণখোলার সহাস্রাধিক জেলের সমুদ্রযাত্রা অনিশ্চিত

  • প্রকাশ সোমবার, ২৫ জুলাই, ২০২২, ৭.০৫ এএম
  • ২৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বঙ্গোপসাগরে ৬৫ দিনের মৎস্য অবরোধ শেষে উপকূলীয় এলাকার শত শত ফিশিং ট্রলার মাছ ধরতে  ছুটে যাচ্ছে সমুদ্র বুকে । কিন্তু দক্ষিনাঞ্চলের অন্যতম মৎস্য অবতরণ ও বিপণণ কেন্দ্র বাগেরহাটের শরণখোলার ক্ষেত্রে হয়েছে এর ব্যতিক্রম। অবরোধ শেষে সমুদ্রে  যাওয়া হচ্ছেনা শরণখোলার সহা¯্রাধিক জেলের। জানা গেছে, এখানের তিন শত ফিশিং ট্রলারের মধ্যে দুই শত ফিশিং ট্রলার ইতোমধ্যে সমুদ্র যাত্রা করেছে। কিন্তু একশ ফিশিং ট্রলারের সহা¯্রাধিক জেলে অবরোধ শেষ হলেও আর্থীক সংকটে এবং প্রস্তুতির অভাবে সাগরে যেতে পারছেনা। অবরোধে র্দীঘ সময় পেলেও আর্থীক সমস্যার কারনে তারা ট্রলারও জাল মেরামত করতে পারেনি। শরণখোলা উপজেলার রায়েন্দা বাজার সংলগ্ন ডকইয়ার্ডে গিয়ে দেখা গেছে বেশ কিছু ট্রলারের মেরামতের কাজ চলছে।এ ছাড়া ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় সাধারণ জেলেরা অন্য পেশায় যোগ দেয়ায় মহাজনরা এখন জেলে খুজে পাচ্ছেনা। এ সব কারনে সাগরে যেতে তাদের আরও অনেক সময় লাগবে বলে জানান তারা।

ট্রলার মালিক শরণখোলার আবুল হোসেন, পারেরহাটের দুলাল ফকির জানান, গত বছর সাগরে মাছ ধরতে গিয়ে তারা পুজি হারিয়েছে। তার পর দীর্ঘদিনের অবরোধের কারণে তারা আর্থীক ভাবে চরমভাবে ক্ষতিগ্রস্থ। একেকটি বড় ট্রলার মেরামত করতে তাদেও ১০ থেকে ১৫ লক্ষ টাকা খরচ হয় । এসব খরচ করে তাদের এখন সাগরে যাওয়া সম্ভব হচ্ছেনা। জেলেরা আরও জানান, সামনে আসছে আবার ২২ দিনের অবরোধ । তাই অনেক মালিক এখন মাছ ধরার জন্য উৎসাহ হারিয়ে ফেলেছেন।  গত বছরের ধার দেনা এখনও পরিশোধ করতে পারেনি। তাই অনেক ট্রলার মালিকের জন্য এবছর  সাগরে মাছ ধরতে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। জেলেরা অবরোধের সময় কমানোর দাবী জানান এবং বাংলাদেশ জল সীমানায় ভারতীয় ট্রলিং জেলেদের মাছ ধরা বন্ধের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানান।  উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় জানান,  শরণখোলা সহ প্রতিবেশী অঞ্চলের অনেক ফিশিং ট্রলার প্রস্তুতির অভাবে সাগওে যাত্রা করতে পারেনি। অনেক ট্রলার মেরামতে আছে। পর্যায়ক্রমে তারা সমুদ্রে যাবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam