তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৭:১৭ অপরাহ্ন

কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

  • প্রকাশ মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ৩.৪০ পিএম
  • ২৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে তা ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদন ১৭ জুলাই থেকে শুরু হয়ে চলবে ১৬ আগস্ট পর্যন্ত। আবেদন ফি গতবছরের থেকে ২০০ টাকা বাড়য়ে নির্ধারিত হয়েছে ১ হাজার ২০০ টাকা।

পরীক্ষা এগিয়ে আনার তথ্যটি নিশ্চিত করেছেন এবার কৃষি গুচ্ছভর্তি পরীক্ষার দায়িত্বে থাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়া।

তিনি বলেন, অন্য বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার তারিখের সঙ্গে সমন্বয় করতে ২৪ সেপ্টেম্বরের ভর্তি পরীক্ষা এগিয়ে ১০ সেপ্টেম্বর আনা হয়েছে।

আবেদনের ক্ষেত্রে এবার এ সিলেকশন পদ্ধতি বাতিল করেছে কর্তৃপক্ষ। এবছর আবেদনের যোগ্যতা এএসসি ও এইচএসসির জিপিএ মিলিয়ে ন্যূনতম ৮ দশমিক ৫ করা হয়েছে। এ যোগ্যতার মধ্যে প্রত্যেক ভর্তিচ্ছু পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এবছর ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা আগের মতোই রয়েছে। তবে এ গুচ্ছের সঙ্গে নতুন যুক্ত হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯০টি আসন যোগ হয়েছে।

আগের সংখ্যা অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি আসন রয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam