তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৩:৩১ পূর্বাহ্ন

চুলের লালচে ভাব দূর করার উপায়

  • প্রকাশ সোমবার, ২৫ জুলাই, ২০২২, ৮.৩৬ এএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আমাদের দেশের মানুষের চুলের সাধারণ রং মূলত কালো। আজকাল অনেকেই চুলে বিভিন্ন রং করেন। এতে অনেক সময় দেখা যায় চুলের প্রাকৃতিক রং হারিয়ে লালচে ভাব চলে আসে। এটা নিয়ে পরে আফসোস করেন। কেউ কেউ কৃত্রিমভাবে কালো রং করিয়ে নেন। কিন্তু তাতেও চুলের লালচে ভাব পুরোপুরি যায় না।

কেন চুল লালচে হয়

চুল লালচে হওয়ার প্রধান কারণ হলো কড়া রোদ। রোদে চুল খুলে রাখলে চুলের কোলাজেন টিস্যুর ক্ষতি হয়। এবং চুলের রং ব্লিচ হয়ে কালো থেকে লালচে কিংবা কালচে বাদামি রং ধারণ করে। চুল স্ট্রেইট করার কাজে অনেকে স্ট্রেইটনার এবং কার্ল করতে কার্লার ব্যবহার করেন। এতেও চুল তাপের কারণে লালচে হয়ে যেতে পারে। এসব ইলেকট্রনিক জিনিসপত্রের ব্যবহারের কারণে চুলের কোলাজেন টিস্যু ক্ষতিগ্রস্ত হয় ও চুলের রং কালো থেকে লালচে হয়ে আসে। অনেকে চুলের যত্নে মধু ব্যবহার করেন। ঘন ঘন মধু লাগালে চুল স্বাভাবিক রং হারিয়ে ফেলে। গোসলের জন্য ব্যবহার করা পানিতে যদি ক্লোরিন ও আয়রন বেশি থাকে, তাহলেও চুলের রং লালচে হয়ে যেতে পারে। এছাড়া স্বাস্থ্যগত বিভিন্ন কারণ, অযত্ন, অবহেলা, চুলের ড্যামেজ বা অপুষ্টির কারণেও চুল লালচে হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হতে পারে।

লালচে ভাব দূর করতে

চুলের এই লালচে ভাব যদি চলেই আসে তার মানে হচ্ছে আপনার চুল একটা ক্ষতিকর অবস্থায় আছে। এখনই সময় সাবধান হওয়ার। সব সমস্যারই কমবেশি সমাধান আছে। কিছু সাধারণ নিয়ম মেনে চললেই চুলের এই অবস্থা এড়ানো সম্ভব।

১। রোদে বের হওয়ার সময় স্কার্ফ দিয়ে মাথা ঢেকে বের হতে হবে। রোদ চুলের অনেক ক্ষতি করে।

২। রোদে বের হওয়ার আগে আর গোসলের পরে চুলে হেয়ার সেরাম ব্যবহার করতে হবে। এটি চুলকে রোদ আর ধুলাবালির হাত থেকে বাঁচাবে।

৩। চুলের জন্য কেমিক্যাল প্রডাক্ট ক্ষতিকর। হারবাল প্রডাক্ট ব্যবহার করতে হবে।

৪। ভেজা চুলে বাইরে বের হওয়াটা উচিত নয়। এতে বাইরের ধুলো-ময়লা সব চুলে আটকে যায় আর এর ফলে চুল রুক্ষ হয়ে যায়। তাই বাইরে বের হওয়ার আগে চুল শুকিয়ে বের হতে হবে।

৫। খাবারের অভ্যাস চুলের জন্য খুব গুরুত্বপূর্ণ। চুলের স্বাভাবিক অবস্থা বজায় রাখতে হলে হেলদি ডায়েট অবশ্যই বজায় রাখতে হবে। আর প্রচুর পরিমাণ পানি পান করতে হবে।

কয়েকটি ঘরোয়া টিপস

১। টক দই আর ডিমের মিশ্রণ লালচে চুলের ক্ষেত্রে ভালো কাজ করে। সপ্তাহে এক দিন প্রোটিন রিচ হেয়ার মাস্ক লাগাতে পারেন। এ জন্য একটা ডিম ফেটিয়ে নিয়ে এর সঙ্গে এক কাপ টক দই ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। শ্যাম্পু করার আগে এটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন।

৩। একটি ডিম, এক কাপ টক দই, ভিটামিন ‘ই’ ক্যাপসুল ও নারকেল তেল দিয়ে খুব সহজে তৈরি করে নিতে পারেন এই প্রোটিন প্যাক। ডিম ফেটিয়ে এতে দই, ভিটামিন ‘ই’ ক্যাপসুল ভেঙে দিয়ে সামান্য তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো চুল এবং মাথার ত্বকে ভালো করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। সপ্তাহে এক দিন ব্যবহারেই ভালো ফল পাবেন।

৪। লালচে চুল কালো করতে আমলকীর উপকারিতা অনেক। এর সঙ্গে মেথি যোগ করলে আরো ভালো উপকারিতা পাওয়া যায়। মেথিতে আছে অ্যামাইনো এসিড এবং লিকিথিন নামক উপাদান। যা লালচে চুল কালো করার ওষুধ। দুই চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এরপর মেথি নরম হলে বেটে নিন। তার সঙ্গে দুটি আমলকী যোগ করুন। এই পেস্ট পুরো চুলে ভালো করে লাগিয়ে আধাঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক বা দুবার ব্যবহারে ভালো ফল পাবেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam