তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১১:২১ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
পলাশবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু রংপুরের কাউনিয়ায় চাঞ্চল্যকর স্কুলছাত্রী সানজিদা ইভা হত্যার ঘটনায় এক দিনের মধ্যে রহস্য উদঘাটন  ঝড়ো আবহাওয়া ও মুষলধারে বৃষ্টিকে উপেক্ষা করে কয়েক হাজার নেতা-কর্মীদের উপস্থিতিতে পিরোজপুরে শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগের সভা কুড়িগ্রাম সদর থানায় লাশঘরের উদ্বোধন ট্রাকচাপায় ভ্যানচালকের মৃত্যু শেখ হাসিনা মানুষের কষ্ট বোঝেন : ওবায়দুল কাদের ৪ মাসে এক কোটি ট্রেনের টিকিট বিক্রি, দাবি সহজের শ্রীমঙ্গলে মুরগি ও ডিমের ৪ প্রতিষ্টানকে জরিমানা ঘোড়াঘাটে নদীর পানি থেকে অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো এসএসসি পরিক্ষার্থীর

তিন দিনের জন্য চালু হলো ‘ক্যাটল স্পেশাল ট্রেন’

  • প্রকাশ বুধবার, ৬ জুলাই, ২০২২, ১.২১ পিএম
  • ২৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দ্বিতীয়বারের মতো ঈদ-উল-আজহা উপলক্ষে বিশেষ উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে কোরবানির পশুবাহী বিশেষ ট্রেন সার্ভিস ‘ক্যাটল স্পেশাল’ উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার (০৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশনে ফিতা কেটে ট্রেনটি উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান।

এ সময় পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা এ কে এম নুরুল আলম, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন মাস্টার শহিদুল আলম, সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। আগামী ৮ জুলাই পর্যন্ত ৩ দিনের জন্য ট্রেনটি চালু করা হয়েছে।

উদ্বোধনের পরই ট্রেনটি একটি ওয়াগনে ১৮টি গরু ও ৪টি ছাগল নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এতে রাজস্ব আয় হয় ১১ হাজার ৮৩০ টাকা।রেল কর্মকর্তারা জানান, শুরুতে ট্রেনে ৫টি পশুবাহী ওয়াগন সংযোজন করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে তেজগাঁও পর্যন্ত প্রতি ওয়াগনের ভাড়া ১১ হাজার ৮৩০ টাকা। প্রতিটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করা যাবে। প্রয়োজনে ওয়াগন বৃদ্ধি করা হবে। কেউ কোনো গন্তব্যে পশু নিয়ে যেতে চাইলে তাকে কমপক্ষে পুরো একটি ওয়াগন ভাড়া করতে হবে। ছাগলের ক্ষেত্রে ২টি ছাগলকে ১টি গরুর সমতুল্য গণ্য করা হবে। এ হিসেবে তেজগাঁও পর্যন্ত একটি গরুর ভাড়া পড়ে ৫৯১.৫ টাকা। একটি ছাগলের ভাড়া পড়ে ২৯৫.৭৫ টাকা।

রাজশাহীর কাঁকনহাট, রাজশাহী সদরের ওয়াগন ভাড়াও একই নির্ধারণ করা হয়েছে। তবে চাটমোহর থেকে তেজগাঁও পর্যন্ত ওয়াগন প্রতি ভাড়া ৯ হাজার ২৩০ টাকা, উল্লাপাড়া থেকে ৮ হাজার ৫৯০ টাকা ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে ভাড়া ৬ হাজার ৫৫০ টাকা। তবে পশু বুকিং না হলে ট্রেনটি ৩দিন চালানো নাও হতে পারে বলে জানান কর্মকর্তারা।

কর্মকর্তারা ও ব্যবসায়ীরা বলেন, সার্বিক নিরাপত্তাসহ এই ট্রেনে পশু নিয়ে যাওয়া সবদিক বিবেচনায় অনেক সুবিধেজনক। যারা একসাথে একটি ওয়াগন ভাড়া করতে পারবেন না বা প্রয়োজন নেই তাদের সমন্বয়ের মাধ্যমে ওয়াগন ভাড়া করে দেয়ার কাজটি করছেন রেল কর্মকর্তারা।

তারা আরো বলেন, গত ২০২১ সালে প্রথমবার যে ভাড়া ছিল এবারও সেই একই ভাড়া নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ভাড়া অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam