তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০২:৩৯ অপরাহ্ন

যেভাবে ইলিশ খিচুড়ি তৈরি করবেন

  • প্রকাশ সোমবার, ২৫ জুলাই, ২০২২, ৮.২৭ এএম
  • ৩০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আচারি মুরগি

উপকরণ

মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, তেঁতুলের পাল্প আধা কাপ, কালিজিরা আধা টেবিল চামচ, মরিচের গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা টেবিল চামচ, কাঁচা মরিচ চারটি, সরষের তেল আধা কাপ, টক দই ২ কাপ, শুকনা মরিচ চারটি, তেজপাতা চারটি, লবণ স্বাদমতো।

আচারি মসলা

সরষে আধা টেবিল চামচ, মেথি এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ, মৌরি এক টেবিল চামচের চার ভাগের তিন ভাগ, জিরা এক টেবিল চামচ, ধনিয়া এক টেবিল চামচ (সাদা)।

যেভাবে তৈরি করবেন

১.    মুরগি ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে রাখুন।

২.  একটি প্যানে তেল গরম করে এতে আচারি মসলাসহ বাকি সব শুকনা, গুঁড়া ও বাটা মসলা দিয়ে কষিয়ে মুরগির টুকরাগুলো দিয়ে নাড়ুন।  শুকনো মরিচ, টক দই মিশিয়ে আবার নেড়ে পরিমাণ মতো পানি দিন এবং পানি শুকিয়ে নিন।

৩.   মাংস সিদ্ধ হয়ে মাখা মাখা হলে কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

ভাপা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ আট পিস, সরষে বাটা পাঁচ টেবিল চামচ, টক দই আধা কাপ, সরষের তেল চার টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চামচ, মরিচ গুঁড়া এক চামচ, নারকেল বাটা চার টেবিল চামচ, লবণ স্বাদমতো ও পানি অল্প পরিমাণ।

যেভাবে তৈরি করবেন

১. সব উপকরণ ভালোভাবে মেখে নিয়ে একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে নিয়ে ঢাকা দিন।

২.   এবার একটি সসপ্যানে চার কাপ পানি দিয়ে তাতে বাটি বসিয়ে ভারী কিছু দিয়ে চাপা দিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর নামিয়ে কাঁচা সরষের তেল ছড়িয়ে পরিবেশন করুন।

ইলিশ খিচুড়ি

উপকরণ

ক. ইলিশের জন্য

ইলিশ মাছ ৪ টুকরা, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, রসুন বাটা এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ, আদা বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরষের তেল আধা কাপ।

খ. খিচুড়ির জন্য

চিনিগুঁড়া চাল দুই কাপ, মুগডাল ভাজা এক কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, সরষের তেল আধা কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, এলাচ ও দারচিনি চার-পাঁচ টুকরা, তেজপাতা ২টি, আদা বাটা এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, লবণ স্বাদমতো, গরম পানি চার কাপ।kalerkanthoযেভাবে তৈরি করবেন

১.    মাছের টুকরাগুলো ধুয়ে সামান্য লবণ, হলুদ ও মরিচ গুঁড়া মেখে নিন। প্যানে তেল দিয়ে সব বাটা মসলা কষিয়ে মাছের টুকরাগুলো দিয়ে স্বাদ অনুযায়ী লবণ ও অল্প পানি দিয়ে ঢেকে দিন।

২.   চাল ও ডাল আলাদাভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাছ তুলে একই হাঁড়িতে সামান্য পরিমাণ তেল দিয়ে দারচিনি, এলাচ ও তেজপাতা ফোড়ন ও বাকি সব মসলা কষিয়ে চাল ও ডাল দিয়ে ভাজা ভাজা করে গরম পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে আগে থেকে রান্না করে রাখা ইলিশের টুকরা খিচুড়ির সঙ্গে সাবধানে মিশিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

আনারস গুড়ের খাট্টা

উপকরণ

ক. আনারস কুচি চার কাপ, গুড় এক কাপ, নারকেল বাটা আধা কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, লবণ সামান্য, পানি এক কাপ।

খ. সরষের তেল দুই চা চামচ, শুকনা মরিচ দুটি, পাঁচফোড়ন আধা চা চামচ।kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.    ক নম্বরের সব উপকরণ ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন।

২.   প্যানে তেল গরম করে ফোড়ন দিয়ে মিশ্রণ ঢেলে দিন। কিছুটা ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam