তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৩০ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
প্রাথমিকে শিক্ষক নিয়োগ: চূড়ান্ত ফল নভেম্বরে, যোগদান ডিসেম্বরে শাকিব-বুবলীর বিয়ে হয়েছে কবে? দুর্গাপুরে বিশ্ব শিশু দিবস পালিত ও পুরষ্কার বিতরণ দূর্গাপূজা  হিন্দু ধর্মাবলম্বী এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন সৈয়দপুর পৌর মেয়র কুড়িগ্রাম জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হলেন আবু সাঈদ সরকার বিশ্ব শিশু দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও র্্যালী শ্রীমঙ্গলের মাদক কারবারি ইয়াবাসহ রাজনগরে গ্রেপ্তার বালিয়াডাঙ্গীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত পার্বতীপুরে পূজা মন্ডপ পরিদর্শনে মোস্তাফিজুর রহমান এমপি ‘সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন শেখ হাসিনা’

আজ জ্বালানি নিরাপত্তা দিবস

  • প্রকাশ মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২, ৪.৫১ এএম
  • ৩৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জ্বালানি ব্যবহারে জনগণকে সচেতন করতে ২০১০ সাল থেকে সরকারিভাবে পালন করা হচ্ছে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস। দিবসটির তাৎপর্য হচ্ছে, ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেল অয়েল কোম্পানির কাছ থেকে ৪৫ লাখ পাউন্ড স্টার্লিংয়ে (তখনকার ১৭ কোটি ৮৬ লাখ টাকা) পাঁচটি গ্যাসক্ষেত্র রাষ্ট্রীয় মালিকানায় কিনে নেন। ক্ষেত্রগুলো হচ্ছে- তিতাস, বাখরাবাদ, রশিদপুর, হবিগঞ্জ ও কৈলাসটিলা। এই গ্যাসক্ষেত্রগুলো দেশের জ্বালানি নিরাপত্তার বড় নির্ভরতা হয়ে ওঠে। এখন দেশে মোট গ্যাস উৎপাদনের মধ্যে আন্তর্জাতিক তেল গ্যাস কোম্পানি (আইওসি) ৫৯ শতাংশ এবং দেশীয় কোম্পানিগুলো ৪১ শতাংশ গ্যাস উৎপাদন করছে। দিবসটি উপলক্ষে আজ একটি ওয়েবিনারের আয়োজন করেছে জ্বালানি বিভাগ।

দেশে খনিজসম্পদ অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রমে এক রকম ভাটার টান। অব্যবস্থাপনা ও দুর্নীতিতে উল্টো কমছে উৎপাদন। সরবরাহ বাড়াতে নেই সঠিক পরিকল্পনা। দিন দিন বাড়ছে এর চাহিদা। ঘাটতি মেটাতে জ্বালানি খাতে আমদানি নির্ভরতাও বাড়ছে। জ্বালানি তেলের পাশাপাশি এখন গ্যাসও আমদানি হচ্ছে। বাড়ছে কয়লা আমদানিও। বিশ্ববাজারে উচ্চ দর এবং পরিকল্পনা নির্ধারণে অদূরদর্শিতায় আমদানিও বাধাগ্রস্ত হচ্ছে। লক্ষ্যমাত্রা অনুসারে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়েনি। ফলে দেশের জ্বালানি নিরাপত্তা দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এই আপৎকালে জ্বালানি সংকট আরও ঘনীভূত হয়েছে।

নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী জ্বালানি সরবরাহের অনিশ্চয়তায় বিদ্যুৎ, সার ও শিল্প উৎপাদন খাতে নেতিবাচক প্রভাব পড়ছে। জ্বালানির আকাশচুম্বী আন্তর্জাতিক দর সরকারের ভর্তুকি বাড়িয়ে দিচ্ছে। খরচ সামলাতে বারবার বাড়ানো হচ্ছে গ্যাস, বিদ্যুৎ ও তেলের দাম। বেড়ে যাচ্ছে দ্রব্যমূল্য, কৃষি উৎপাদন ও পরিবহন খরচ। সবকিছুর চাপে চিড়েচ্যাপ্টা সাধারণ মানুষের জীবন।

জ্বালানির এমন দুঃসময়ে আজ মঙ্গলবার পালিত হচ্ছে জ্বালানি নিরাপত্তা দিবস। এ উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বিদ্যুৎ, জ্বালানি তেল ও গ্যাসের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধির নিয়ামক হিসেবে জ্বালানিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

টেকসই জ্বালানি নিরাপত্তার জন্য বিশেষজ্ঞরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর পাশাপাশি দেশীয় সম্পদ অনুসন্ধানে জোরাল পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam