তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৬ পূর্বাহ্ন

আমেরিকাকে রুশ পরমাণু অস্ত্রসম্ভার পরিদর্শনের সুযোগ দেবে না রাশিয়া

  • প্রকাশ বুধবার, ১০ আগস্ট, ২০২২, ৫.২৯ এএম
  • ৩০ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ‘নিউ স্টার্ট’ নামে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি অনুযায়ী রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্রগুলো সাইটে গিয়ে পরিদর্শনের সুযোগ ছিলো আমেরিকার। রাশিয়া সে সুযোগ ‘সাময়িকভাবে’ বন্ধ করে দিচ্ছে বলে জানিয়ে বিবিসি বাংলা।রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই চুক্তি ব্যবহার করে আমেরিকা সুবিধাজনক অবস্থানে থাকতে চাইছে, কিন্তু আমেরিকান অঞ্চলে যুক্তরাষ্ট্রের যেসব পরমাণু অস্ত্র আছে সেগুলো পরিদর্শনের সুযোগ দেয়া হচ্ছে না রাশিয়াকে। তারা বলেছে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে আমেরিকা রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা জারি করেছে তা দুই দেশের মধ্যকার পরিস্থিতি বদলে দিয়েছে। শীতল যুদ্ধকালীন দুই প্রতিপক্ষ দেশের মধ্যে যেসব অস্ত্র হ্রাস চুক্তি ছিল, সেগুলোর মধ্যে এটিই ছিল শেষ চুক্তি। এই চুক্তিতে বলা হয়েছিল এই দুটি দেশ অস্ত্রের মুখে বসানোর জন্য সর্বোচ্চ ১ হাজার ৫৫০টি দূর পাল্লার পারমাণবিক বোমা রাখতে পারবে।

রুশ মন্ত্রণালয় বলছে, চুক্তিতে “বিশেষ পরিস্থিতি” উল্লেখ করে যে শর্ত রাখা হয়েছিল সেটা ব্যবহার করেই এই চুক্তি তারা সাময়িকভাবে স্থগিত করেছে। রাশিয়া এই ঘোষণা করার এক সপ্তাহ আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নতুন একটি পরমাণু অস্ত্র চুক্তি করতে তিনি তৈরি আছেন। বর্তমান চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হয়ে যাবে। রুশ মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে “বর্তমান বাস্তবতাকে” অগ্রাহ্য করার অভিযোগ করেছে। বর্তমান বাস্তবতা প্রসঙ্গে রাশিয়া বলেছে দু’দেশের মধ্যে “স্বাভাবিক বিমান যোগাযোগ স্থগিত করা হয়েছে”। পারমাণবিক যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র আর সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে অস্ত্র হ্রাস করা নিয়ে বহু বছর ধরে আলোচনা চলার পর এই “নিউ স্টার্ট” অস্ত্র চু্ক্তি হয়।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam