তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:৫৯ পূর্বাহ্ন
muktinews24
সদ্য সংবাদ :
পলাশবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু রংপুরের কাউনিয়ায় চাঞ্চল্যকর স্কুলছাত্রী সানজিদা ইভা হত্যার ঘটনায় এক দিনের মধ্যে রহস্য উদঘাটন  ঝড়ো আবহাওয়া ও মুষলধারে বৃষ্টিকে উপেক্ষা করে কয়েক হাজার নেতা-কর্মীদের উপস্থিতিতে পিরোজপুরে শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগের সভা কুড়িগ্রাম সদর থানায় লাশঘরের উদ্বোধন ট্রাকচাপায় ভ্যানচালকের মৃত্যু শেখ হাসিনা মানুষের কষ্ট বোঝেন : ওবায়দুল কাদের ৪ মাসে এক কোটি ট্রেনের টিকিট বিক্রি, দাবি সহজের শ্রীমঙ্গলে মুরগি ও ডিমের ৪ প্রতিষ্টানকে জরিমানা ঘোড়াঘাটে নদীর পানি থেকে অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো এসএসসি পরিক্ষার্থীর

পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিস্টার সাদিয়া করিম স্নিগ্ধা

  • প্রকাশ সোমবার, ১ আগস্ট, ২০২২, ৫.৪৭ এএম
  • ৩৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  লন্ডনের অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন থেকে ব্যারিস্টারি পাস করেছেন সাদিয়া করিম স্নিগ্ধা। তিনি পিরোজপুর জেলার প্রথম নারী ব্যারিস্টার।  সাদিয়ার বাড়ি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের তারাবুনিয়া গ্রামে। তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ও কবি পারভীন রেজার একমাত্র মেয়ে। এর আগে তাদের ছেলে শেখ তানভীর করিম রাসেলও একই প্রতিষ্ঠান থেকে ব্যারিস্টারি পাস করেছেন। তিনি এখন আইন পেশায় নিযুক্ত। সন্তানদের ব্যারিস্টারি পাসের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে শুক্রবার (২৯ জুলাই) নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট দিয়েছেন রেজাউল করিম। এতে তিনি লিখেছেন,‘আলহামদুলিল্লাহ। আমাদের ছেলে শেখ তানভীর করিম রাসেল এবং মেয়ে শেখ সাদিয়া করিম স্নিগ্ধা উভয়েই ব্যারিস্টার। অনারেবল সোসাইটি অব লিংকনস ইনের মেম্বার। সবার দোয়া চাই ওদের জন্য। ওরা যেন আদর্শ মানুষ হতে পারে। আইন পেশাকে পবিত্রতার সঙ্গে গ্রহণ করে ন্যায়বিচার প্রতিষ্ঠায় যেন সর্বোচ্চ আন্তরিকতা নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে পারে।’ কবি পারভীন রেজা বলেন, ‘আমার ছেলেমেয়ে আইন পেশায় নিয়োজিত রেখে সাধারণ মানুষকে সেবা দিক। কোনও অন্যায়-অনিয়মের সঙ্গে তারা যেন না জড়ায় এটা আমরা চাই।’

সাদিয়া করিম স্নিগ্ধা বলেন, স্বপ্ন আমার আমার আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি পি এইচ ডি অর্জন। এ লক্ষ্যে প্রি পি এইচ ডি কোর্সে পড়াশুনা শুরু করেছি। এরপর তিনি বলেন, পড়াশুনা শেষে ‘দেশে ফিরে আইন পেশায় নিযুক্ত হবো। দেশের  অসহায় সাধারণ মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা দেবো।’ নাজিরপুরের শাখারীকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালিদ হোসেন সজল বলেন, ‘সাদিয়ার সাফল্যে আমরা আনন্দিত ও গর্বিত। সাদিয়া ও তার ভাই শেখ তানভীর করিম রাসেলকে কাছ থেকে দেখেছি। তারা দুই জনেই অনেক ভালো।’জাতীয় মহিলা সংস্থা পিরোজপুর জেলা শাখার চেয়ারম্যান কাজী রুহিয়া বেগম হাসি বলেন, ‘সাদিয়া করিম স্নিগ্ধার ব্যারিস্টার হওয়ার খবরে আমি আনন্দিত, আমরা নারী সমাজ গর্বিত। নারী ব্যারিস্টার হয়ে বিশ্বের দরবারে পিরোজপুরকে আলাদাভাবে পরিচয় করিয়ে দিলেন সাদিয়া। তাকে পিরোজপুরের নারী শিক্ষার্থীরা অনুসরণ করবে।’  জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার বলেন, ‘সাদিয়া করিম জেলার প্রথম নারী ব্যারিস্টিার। এর আগে এই জেলার কোনও নারী ব্যারিস্টারি পাস করেননি।’এরপর তিনি বলেন, বরিশাল বিভাগে একই পরিবার থেকে দুজন ব্যারিষ্টার হওয়ার ঘটনা এই প্রথম।

পারিবারিক সূত্রে জানা গেছে, সাদিয়ার জন্ম ১৯৯৬ সালে। তিনি মতিঝিল আইডিয়াল স্কুল থেকে ২০১২ সালে এসএসসি ও ২০১৪ সালে হলি ক্রস স্কুল থেকে এইচএসসি পাস করেন। ২০১৬ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডিপ্লোমা ইন ল’ এবং ২০১৭ সালে লন্ডন পিয়ারসন কলেজ থেকে হায়ার ন্যাশনাল সার্টিফিকেট (এইচএনসি) ইন ল’ অর্জন করেন। ২০১৯ সালে লন্ডনের সাউথ ওয়েলস ইউনিভার্সিটি থেকে এলএলবি (অনার্স) এবং ২০২১ সালে বিপিপি ইউনিভার্সিটি থেকে এলএলএম এবং এ বছর লন্ডনের অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন থেকে ব্যারিস্টার অ্যাট ল’ অর্জন করলেন। দুই ভাই বোনের মধ্যে সাদিয়া ছোট।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam