তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:৩৪ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
প্রাথমিকে শিক্ষক নিয়োগ: চূড়ান্ত ফল নভেম্বরে, যোগদান ডিসেম্বরে শাকিব-বুবলীর বিয়ে হয়েছে কবে? দুর্গাপুরে বিশ্ব শিশু দিবস পালিত ও পুরষ্কার বিতরণ দূর্গাপূজা  হিন্দু ধর্মাবলম্বী এক হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিলেন সৈয়দপুর পৌর মেয়র কুড়িগ্রাম জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হলেন আবু সাঈদ সরকার বিশ্ব শিশু দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও র্্যালী শ্রীমঙ্গলের মাদক কারবারি ইয়াবাসহ রাজনগরে গ্রেপ্তার বালিয়াডাঙ্গীতে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত পার্বতীপুরে পূজা মন্ডপ পরিদর্শনে মোস্তাফিজুর রহমান এমপি ‘সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন শেখ হাসিনা’

ভারতের ট্রানজিট কনটেইনার পৌঁছেছে মোংলা বন্দরে

  • প্রকাশ বুধবার, ১০ আগস্ট, ২০২২, ৬.০৫ এএম
  • ২৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ভারতীয় জাহাজ ‘রিশাদ রায়ান’ দুটি ট্রানজিট কনটেইনার বহন করে মোংলা বন্দরে পৌঁছেছে বলে নিশ্চিত করেছে ঢাকায় তারতীয় হাইকমিশন। এসব পণ্য বাংলাদেশের ভূখণ্ড দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহে পরিবহন করা হবে। সোমবার এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, খুলনার সহকারি হাইকমিশনার ইন্দরজিত সাগর ও মারস্ক ইন্ডিয়া লিমিটেডের প্রতিনিধিরা। হাইকমিশন থেকে জানানো হয়েছে, কার্গোর এই চলাচল পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম এবং মোংলা বন্দর ব্যবহার করার উদ্দেশ্যে ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। ট্রায়াল হিসেবে জাহাজটি গত ১ আগস্ট কলকাতা বন্দর ছেড়ে আসে। সোমবার ভারত-বাংলাদেশ প্রোটোকল রুট হয়ে মোংলা বন্দরে পৌঁছায়।

আগামী দিনগুলোতে, ভারতীয় ট্রানজিট কনটেইনার দুটিকে যথাক্রমে তামাবিল-ডাউকি এলসিএস এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর এলসিএস সড়কের মাধ্যমে পরিবহন করা হবে। চুক্তির অধীনে পণ্য পরিবহনের জন্য আটটি অনুমোদিত রুট রয়েছে। চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে আগরতলা হয়ে আখাউড়া, চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে ডাউকি হয়ে তামাবিল, চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে সুতারকান্দি হয়ে শেওলা, চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে বিবিরবাজার হয়ে শ্রীমন্তপুর এবং এর বিপরীতে চারটি রুট।২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় চুক্তিটি কার্যকর করার জন্য একটি এসওপি স্বাক্ষরিত হয়েছিল। এই চুক্তির অধীনে চট্টগ্রাম-আখাউড়া-আগরতলা রুটে প্রথম ট্রায়াল মুভমেন্ট ২০২০ সালের জুলাই মাসে সফলভাবে পরিচালিত হয়, যেখানে চারটি কনটেইনার ছিল। এর দুটিতে টিএমটি স্টিল এবং দুটিতে পালসেস্ কলকাতা থেকে চট্টগ্রাম হয়ে আইসিপি আগরতলায় পৌঁছানো হয়।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam