তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:২২ পূর্বাহ্ন

মৌলভীবাজারে মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

  • প্রকাশ মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২, ২.৩৪ পিএম
  • ৩২ বার ভিউ হয়েছে
মৌলভীবাজার প্রতিনিধি: শ্রীমঙ্গল উপজেলার ফিনলে টি কোম্পানির মালিকানাধীন বাগানের চা শ্রমিকরা আজ মজুরি বৃদ্ধির দাবীতে কর্মবিরতি পালন করেন। উপজেলার ভাড়াউড়া, খাইছড়া ও ফুলছড়া চা বাগানের শ্রমিকরা প্রতিদিনের মতো সকাল ৯ টায় কাজের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়ে বাগানের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দাঁড়িয়ে তারা এ কর্মবিরতি পালন করেন। এ সময় ভাড়াউড়া চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি পালন কালে একটি বিক্ষোভ মিছিলও বের করেন।
চা বাগানের নারী শ্রমিকরা বলেন, আমরা ১২০ টাকা মজুরি পাই, তা দিয়ে আমাদের সংসার চলেনা। আমরা অনেক কষ্ট করে জীবন পরিচালনা করছি। বাজারে সব কিছুর দাম বেশি হলেও আমাদের হাজিরা(দৈনিক মজুরি) এত কম যা দিয়ে সংসার চালানো সম্ভব হচ্ছে না। ভাড়াউড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মোঃ নূর মিয়া বলেন, চা শ্রমিকদের একদিনের মজুরি দিয়ে ১ লিটার তেল কেনাও সম্ভব নয়। শ্রমিকরা কি যে কষ্টে রয়েছেন তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিতে ১২০ টাকা মজুরি দিয়ে শ্রমিকরা ভালমন্দ খেতে পারে না। মজুরি বৃদ্ধি না হলে শ্রমিকরা কঠিন পরিস্থিতিতে পরবে বলে তিনি জানান। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরা বলেন, আমরা গত ১৯ মাস থেকে আবেদন নিবেদন করে আসছি। কিন্তু মালিক পক্ষের টালবাহানা ও সময়ক্ষেপণের কারণে কোন কিছুই হচ্ছে না। তিনি বলেন, মজুরি ১২০ টাকা থেকে ৩শ টাকায় বৃদ্ধি করার দাবি অনেক দিনের। মালিকপক্ষ ইতিমধ্যে ১৪ টাকা বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। ১৪ টাকা বৃদ্ধি হলে একজন শ্রমিকের মজুরী হবে ১৩৪ টাকা। এই ১৩৪ টাকা দিয়ে কিভাবে একজন শ্রমিকের জীবন চলে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam