তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন

অর্থমন্ত্রীর সাথে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

  • প্রকাশ মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২.০৭ পিএম
  • ১৪ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে আজ বাংলাদেশ সচিবালয়ে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং সাক্ষাৎ করেন।

এ সময় মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা বিনির্মাণের যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন পূরণে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দক্ষ, যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে এবং বিশেষ করে COVID-19 এর ক্ষতিকর প্রভাব উত্তরণে দ্রুততার সাথে বাংলাদেশকে সহায়তার জন্য এডিবি’র ভূয়সী প্রশংসা করেন।

 

এডিবির কান্ট্রি ডিরেক্টর আগামী ২৬-৩০ সেপ্টেম্বর সময়ে অনুষ্ঠিতব্য এডিবি বোর্ডের ৫৫তম বার্ষিক সভায় অংশগ্রহণের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। ২০২৩ সালে বাংলাদেশ ও এডিবির ৫০ বছর পূর্তি উদ্‌যাপনের বিষয়েও আলোচনা করেন। পাশাপাশি বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সরকারের গৃহীত কার্যক্রমের প্রশংসা করেন। সরকারের উন্নয়ন লক্ষ্যের সাথে সঙ্গতি রেখে গৃহীত উন্নয়ন প্রকল্পে এ অর্থবছরে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা প্রক্রিয়াধীন আছে বলে জানান তিনি। তিনি বলেন, বাংলাদেশের সাথে এডিবির সুদৃঢ় সম্পর্ক রয়েছে এবং এডিবি বাংলাদেশের পাশে থাকবে।

 

এডিবি বাংলাদেশ সরকারকে ২৭ দশমিক ৫৫৫ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা প্রদান করেছে। এডিবি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশকে সহায়তা প্রদানের জন্য অর্থমন্ত্রী এডিবিকে ধন্যবাদ জানান। বিশেষ করে LDC থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবিকে আরো উন্নয়ন সহযোগিতা প্রদানের অনুরোধ জানান। এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে থাকবে বলে কান্ট্রি ডিরেক্টর এডমিন গিটিং আশা ব্যক্ত করেন।

 

উল্লেখ্য, বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, শিক্ষা, পরিবহণ, জ্বালানি, পানি সম্পদ, কৃষি, স্থানীয় সরকার, সুশাসন, আর্থিক এবং বেসরকারি খাতকে প্রাধান্য দেয়।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam