তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১১ পূর্বাহ্ন

টমেটো যেভাবে সংরক্ষণ করবেন

  • প্রকাশ বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৭.০৯ এএম
  • ৩১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: অনেক তরকারিতে আমরা টমেটো ব্যবহার করে থাকি। টমেটো দিয়ে অনেক খাবার রান্না করা হয়। কিন্তু কিনে আনার দুই দিন পরেই পঁচে যায়। দীর্ঘদিন ভাল রাখতে গেলে অন্যান্য সব্জির মতো বা সাথে রেখে দিলে কিন্তু চলবে না।

চলুন জেনে নেই কীভাবে টমেটো সংরক্ষণ করবেন।

>> বাজার থেকে টমেটো কিনে অন্য সবজির সাথে রেখে দিলে চলবে না। বাজার থেকে কিনে আনার পর পানি দিয়ে ভাল করে টমেটো ধুয়ে নিন। একটি শুকনা কাপড় নিয়ে টমেটোর গা থেকে পানি ভালো করে মুছে নিন। একটু পানিও যেন লেগে না থাকে। পানি লেগে থাকলে কিন্তু টমেটো পঁচে যাবে।

>> টমেটোর বোঁটার দিকটা সামান্য কেটে নিন। আবার টমেটোর ঠিক উল্টো দিকের অংশটা ছুরি দিয়ে চিরে নিন ঠিক কাটা চিহ্নেরমতো। একটি জিপলক ব্যাগের মধ্যে টমেটোগুলি পুরে চেন আটকে ফ্রিজে রেখে দিন। এই ভাবে থাকলে এক মাস অবধি ভাল থাকবে টমেটো।

>>টমেটো টুকরা করে কেটে নিন। এরপর পানিতে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ব্লেন্ড করে নিন। এরপর বাটিতে বা বরফ জমানোর ট্রেতে রেখে প্রিজে রেখে দিন। ফ্রিজে রেখে বরফ তৈরি করে নিন। তারপর একটি বায়ুরোধী ব্যাগে  ভরে রাখুন।

>>গরম পানিতে টমেটো সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার ছোট করে টুকরো করে কেটে নিন। কাচের বোতলে বা বাসুনে একটু লবণ দিয়ে তার মধ্যে রেখে দিন। এভাবে তিন সপ্তাহ ভালো থাকবে।

>> টমেটো পিউরি করে রাখতে পারেন। টমেটো ছোট করে কেটে সিদ্ধ করে নিন। এর পর ব্লেন্ডারে বেটে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। একটি প্যানে মিশ্রণটি ঢালুন। আঁচ মাঝারি রেখে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সামান্য লবণ দিন। এবার একটি কাচের বোতলে ভরে রাখুন। খেয়াল করনি যেনো বাতাস না ঢোকে। তিন সপ্তাহের বেশি ভাল থাকবে টমেটো পিউরি এভাবে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam