তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০২:৩১ অপরাহ্ন

দিনাজপুরে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন স্বচ্ছতা এবং জবাবদিহিতা -হাবিপ্রবি ভাইস-চ্যান্সেলর

  • প্রকাশ মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২, ১১.৫৯ এএম
  • ২৭ বার ভিউ হয়েছে

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন স্বচ্ছতা এবং জবাবদিহিতা। গত সোমবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের আয়োজনে অফিসারগণের (উপ-রেজিস্ট্রার ও উপ-পরিচালক) জন্য “সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ” বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯ টায় আইকিউএসি কনফারেন্স রুমে জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে উক্ত সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক মোঃ আব্দুল মোমিন শেখ, সভাপতিত্ব করেন প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার, সঞ্চালনা করেন আইকিউএসি অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ শাহ্ মইনুর রহমান। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, একটি দেশে যদি সুশাসন তথা গুড গভর্ন্যান্স থাকে তাহলে যে কোন ল্য বাস্তবায়ন অনেক সহজ হয়। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি ধারণ করেন। ২০০৯ সালে বর্তমান সরকার রাষ্ট্র মতায় আসার পর রূপকল্প ২০২১ বাস্তবায়নেও শুদ্ধাচার এর উপর গুরুত্ব দেয়া হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়েও শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে, এ জন্য সুশাসন অত্যন্ত জরুরী। যদি সেটি বাস্তবায়ন করা সম্ভব হয় তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ের যেকোনো ল্য অর্জন করা সহজতর হবে। সুশাসনের মুল ল্য হল স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অংশগ্রহণমুলক প্রশাসনিক ব্যবস্থা। প্রতিটি েেত্র আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতা কিভাবে নিশ্চিত করবো সেটি আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু। আজকের সভা থেকে আপনারা যা জানবেন তা কর্মেেত্র প্রয়োগ করতে হবে। তবেই সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ বিষয়ক এই সভা সার্থক হবে। পরিশেষে তিনি এ ধরণের সভা আয়োজনের জন্য আইকিউএসি এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগ কে ধন্যবাদ জ্ঞাপন করেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে মুখ্য আলোচক হিসেবে টেকনিক্যাল সেশনে কথা বলেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam