তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন

নতুন হ্যান্ডসেট এবং ঘড়ি উন্মোচন করল অ্যাপল

  • প্রকাশ বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২, ৬.৩৬ এএম
  • ২৭ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: কোম্পানিটি আইফোন ১৪ দুটি আকারে প্রকাশ করছে, আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস। নতুন হ্যান্ডসেটগুলি স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি কল পাঠাতে সক্ষম। ফোনটি কাছের স্যাটেলাইটগুলির অবস্থান প্রদর্শন করবে এবং কীভাবে ডিভাইসটিকে স্যাটেলাইটের দিকে তাক করা যায় সেটা দেখাবে। পনেরো সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এটি স্যাটেলাইটে বার্তা পাঠাতে পারবে। সিসিএস ইনসাইট-এর প্রধান বিশ্লেষক বেন উড বলেছেন, “স্যাটেলাইট সক্ষমতা যোগ করার জন্য বিনিয়োগকে ছোট করে দেখা উচিত হবে না। ” “স্যাটেলাইট সেবা প্রদানকারী গ্লোবালস্টারের সাথে একটি বাণিজ্যিক চুক্তি এবং জরুরী বিভাগগুলিতে বার্তা প্রেরণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরিসহ সব অংশগুলো একত্রিত করতে অ্যাপলের সম্ভবত কয়েক বছর সময় লেগেছে। “

প্রযুক্তি বিশ্লেষক পাওলো পেসকাটোর বলেছেন তিনি বিশ্বাস করেন যে উদ্ভাবনটি ‘যেসব এলাকায় পৌঁছানো কঠিন’ এমন প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকদের জন্য ভাল খবর। “স্যাটেলাইট ব্যবহার করার বিষয়টি গুরুত্বপূর্ণ হতে শুরু করেছে এটি উৎসাহব্যঞ্জক। নির্ভরযোগ্য এবং শক্তিশালী সংযোগ সকল ব্যবহারকারীর একটি গুরুত্বপূর্ণ চাহিদা,” তিনি বলেছিলেন। এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা দ্রুত চলমান কোনো কিছুর ছবি তুলতে সক্ষম এবং কোম্পানিটি দাবি করেছে যে কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে।

এর সামনের ক্যামেরাটিতে ‘অটো ফোকাস’ রয়েছে। যা সেলফির ছবিকে আরও নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থাও আরও আধুনিক করা হয়েছে। অ্যাপল বলছে, গত ১২ মাসে আইফোন ব্যবহারকারীরা তিন ট্রিলিয়নেরও বেশি ছবি তুলেছেন। আইফোন ১৪’র আকার ৬ দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১৪ প্লাসের আকার ৬ দশমিক সাত ইঞ্চি। আইফোন ১৪’র দাম ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার।

আইফোন ১৪ প্রো

আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন হল স্ক্রিনের উপরের অংশ যা এখন ঔষধের আকৃতির। ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে, যা সম্পর্কে অনেক আইফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল।

আরেকটি বড় পরিবর্তন হল হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে। যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়। হ্যান্ডসেটটি কালো, রূপালি এবং সোনালি রঙের পাশাপাশি গাঢ় বেগুনি রং-এ পাওয়া যাবে। আইফোন ১৪ প্রো’র দাম ৯৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ সিরিজ ৮

অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ, নারীদের ডিম্বাণু তৈরির চক্রের সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করার সেন্সর এবং লো পাওয়ার মোড রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে গর্ভপাত আইনে পরিবর্তন আনার পর থেকে মাসিকের চক্র ট্র্যাকার সম্পর্কে সেখানে সতর্কতা তৈরি হয়েছে। আইন প্রয়োগকারীরা মাসিকের চক্র সম্পর্কিত ডেটা ব্যবহার করতে পারে এমন উদ্বেগের কারণে অনেকে সতর্ক হয়েছেন। অ্যাপল বলেছে যে তাদের ডিভাইসগুলির ডেটা এনক্রিপ্ট করা হবে এবং শুধুমাত্র একটি পাসকোড বা বায়োমেট্রিক্সের মাধ্যমে সেগুলো দেখা যাবে। অ্যাপলের চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস বলেছেন, “আমরা নারীদের স্বাস্থ্যের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছি। “

অ্যাপল বলেছে নারীর শরীরে ডিম্বাণু তৈরির চক্র এবং ডিম্বস্ফোটন সম্পর্কে নতুন স্বয়ংক্রিয় নোটিফিকেশন যারা গর্ভধারণের চেষ্টা করছেন তাদের সাহায্যে আসবে। ফিচারটি সক্রিয় থাকলে নতুন ঘড়িটি সারারাত ধরে প্রতি পাঁচ সেকেন্ডে শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে এবং শরীরের ছোটখাটো পরিবর্তনগুলি শনাক্ত করতে পারে যা ডিম্বস্ফোটন সম্পর্কে সংকেত হতে পারে। আরেকটি নতুন বৈশিষ্ট্য হল গাড়ি দুর্ঘটনা সনাক্তকরণ। একটি সেন্সর ব্যবহার করে ঘড়িটি গুরুতর দুর্ঘটনা শনাক্ত করতে সক্ষম। এটি জরুরি সেবা সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে এর ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে। ঘড়িটি দুর্ঘটনার সময় ব্যবহারকারীর সঠিক অবস্থান প্রদান করে এবং ব্যক্তির জরুরী কোনো নম্বরে নোটিফিকেশন পাঠিয়ে সে ব্যাপারে অবহিত করতে পারে।

সিরিজ ৮ ঘড়িতে এখন আইফোনের মতো লো পাওয়ার মোডও রয়েছে। এতে ব্যাটারি একবার পুরো চার্জ হওয়ার পর ৩৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এর দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।

অ্যাপল আলট্রা ওয়াচ

এই ঘড়ি পানি, ধুলো এবং ফাটল প্রতিরোধী। সব আলট্রা ঘড়ির একবার চার্জে ৩৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকে এবং এর ৬০ ঘণ্টা পর্যন্ত একটি বর্ধিত ব্যাটারি লাইফ রয়েছে। একটি আলট্রা-ট্রায়াথলন সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তি এতে রয়েছে বলে অ্যাপল তার গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছে। আলট্রা-ট্রায়াথলন প্রতিযোগিতায় সাঁতার কাটা, সাইকেল চালানো এবং দৌড়ানো অন্তর্ভুক্ত। খেলাধুলোর কথা মাথায় রেখে এটি করা হয়েছে। এর দাম শুরু ৭৯৯ ডলার দিয়ে।

এয়ার পডস

এয়ার পডস প্রো তার আগের মডেলগুলোর তুলনায় হারিয়ে গেলে খুঁজে পাওয়া সহজ। এক জোড়া ইয়ারফোনের একটি হারিয়ে গেলে অন্যটি দিয়ে তা খুঁজে বের করার জন্য নতুন ব্যবস্থা যোগ করা হয়েছে। এক্ষেত্রে ইয়ারফোন তার কেস থেকে পড়ে গেলে শব্দ বেজে ওঠে। ইয়ারফোনের কেসটিতেও এই বাজনার ব্যবস্থা রয়েছে। এয়ার পডস প্রোর দাম ২৪৯ ডলার।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam