তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের আত্মপ্রকাশ

  • প্রকাশ রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৫.২৪ এএম
  • ১৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক:  উড়ন্ত গাড়ির পর এবার প্রকাশ পেল বিশ্বের প্রথম উড়ন্ত বাইক ‘এক্সটুরিসমো’। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট গাড়ি প্রদর্শনীতে আত্মপ্রকাশ করে বাইকটি। জাপানি নির্মাতারা আগামী বছর যুক্তরাষ্ট্রের বাজারে বাইকটি উন্মুক্ত করার পরিকল্পনা করছে। খবর রয়টার্সের।

জানা গেছে, বাইকটি ৪০ মিনিটের জন্য উড়তে পারে এবং ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ওড়ানো সম্ভব। এক্সটুরিসমো উড়ন্ত বাইকটি তৈরি করেছে জাপানের স্টার্টআপ এয়ারউইনস টেকনলজিস।

আজ শুক্রবার রয়টার্সের পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, একজন ব্যক্তি বাইকটি হাওয়ার মাঝে চালিয়ে সাবধানে মাটিতে অবতরণ করছেন। ভিডিওটিতে বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের বৈশিষ্ট্যগুলো দেখানো হয়।

পরীক্ষামূলকভাবে বাইকটি উড়ানোর পর ডেট্রয়েট গাড়ি প্রদর্শনীর সহসভাপতি থাড সজোট বলেছেন, “মনে হচ্ছে আমার বয়স কমে ১৫ হয়ে গেছে, আমি ‘স্টার ওয়ারস’ থেকে বেরিয়ে এসে বাইকে ঝাঁপিয়ে পড়েছি। ”

তিনি আরো বলেন, ‘আমি বলতে চাচ্ছি এটি আসলেই অসাধারণ। আমার লোম খাড়া হয়ে গেছে। নিজেকে ছোট বাচ্চার মতো মনে হচ্ছে। ’

উড়ন্ত বাইকটি ইতিমধ্যে জাপানে বিক্রি হচ্ছে। এয়ারউইনসের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী শুহেই কোমাতসু বলেছেন, ২০২৩ সালে বাইকটির একটি ছোট সংস্করণ যুক্তরাষ্ট্রের বাজারে আনার পরিকল্পনা চলছে।

উড়ন্ত বাইকটির দাম ধরা হয়েছে সাত লাখ ৭৭ হাজার মার্কিন ডলার। তবে কোমাতসু জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে খরচ কমিয়ে ৫০ হাজার মার্কিন ডলারের একটি ছোট আকৃতির বৈদ্যুতিক সংস্করণ বের করার আশা করছে কম্পানিটি।

এই মাসের শুরুর দিকে এয়ারউইনস বলেছিল, তারা একটি বিশেষ অধিগ্রহণ সংস্থার সাথে একীকরণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চাইছে, যার মূল্য হবে ৬০ কোটি মার্কিন ডলার।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam