তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০১:৫৯ পূর্বাহ্ন

রাজবাড়ীতে পদ্মার স্রোতে সিসি ব্লকে ধস, জনবসতি হুমকিতে

  • প্রকাশ মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২, ১০.০০ এএম
  • ১৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক:  পদ্মা নদীতে পানি কমতে থাকার পাশাপাশি তীব্র স্রোত দেখা দিয়েছে। ফলে নদীভাঙনের কবলে পড়েছে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের চারটি গ্রাম। প্রতিদিনই সেখানকার ফসলি জমি ও সিসি ব্লকে বাঁধানো নদীতীর প্রতিরক্ষা বাঁধ বিলীন হচ্ছে। এতে হুমকিতে পড়েছে হাজার হাজার একর ফসলি জমি, কয়েকশ জনবসতি ও স্থাপনা।

গত এক সপ্তাহ ধরে পদ্মায় পানি কমতে থাকায় নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে। এতে জেলা সদরের মিজানপুর ইউনিয়নের চারটি গ্রাম মহাদেবপুর কালিতলা, চরসিলিমপুর, বড়চর বেনিনগর, রামচন্দ্রপুর গ্রামের ছয় কিলোমিটার এলাকাজুড়ে তীব্র নদীভাঙন দেখা দিয়েছে। প্রতিদিনই ভাঙনের কবলে পড়ে বিলীন হচ্ছে শত শত একর ফসলি জমি। হুমকিতে রয়েছে এসব এলাকার কয়েকশ জনবসতি। গতকাল দুপুর থেকে বড়চর বেনিগর এলাকার সিসিব্লকে বাঁধানো ৬০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন অব্যাহত থাকায় চরম আতঙ্কে দিন কাটছে এসব এলাকার মানুষের। বার বার ভাঙনের কবলে পড়ে শত শত বিঘা জমি, বাড়ি ঘর হারিয়ে এখন দিশেহারা তারা। নানা ধরনের সবজি ও ডালের ক্ষেত, গাছপালা নদীতে চলে যাওয়ায় চরম সংকটে পড়েছেন কৃষকরা। বালুভর্তি জিওব্যাগের বস্তা ফেলেও ভাঙন ঠেকানো যাচ্ছে না।

মিজানপুর ইউনিয়নের বড়চর বেনিনগর গ্রামের বাসিন্দা মনোয়ারা বেগম বলেন, এ বছর ২০ হাজার টাকা দিয়ে এক বিঘা পরিমাণ একটি জমি নিয়ে পটল চাষ করেছেন। কিন্তু ভাঙনে তার পটলক্ষেত এখন নদীতে বিলীন হচ্ছে। প্রতিবছরই ভাঙনের কবলে পড়ে তাদের জমিজমা ভিটেমাটি।  এখন তাদের অবশিষ্ট আর কিছুই নেই। তার মতো অত্র এলাকার রহিম মিয়া, সেলিম, জয়নাল শেখসহ আরো অনেকে তাদের জমিজমা হারিয়ে দিশেহারা। তারা অন্যের জমিতে বসবাস করছেন। ভাঙন ঠেকাতে সরকারের প্রতি অনুরোধ জানায় এ অঞ্চলের জনসাধারণ। রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অংকুর বলেন, নদীতে পানি কমে যাওয়া ও উজান থেকে নেমে আসা পানির স্রোতের তীব্রতায় কিছু কিছু স্থানে ভাঙন দেখা দিয়েছে। এ ভাঙন ঠেকাতে বালুভর্তি জিও ব্যাগের বস্তা ফেলা হচ্ছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam