তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন

হারামাইন ট্রেন চালাবেন সৌদি নারীরা

  • প্রকাশ রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২, ৬.৩৩ এএম
  • ১৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: মক্কা ও মদিনায় যাতায়াতের জন্য দ্রুতগামী হারামাইন হাইস্পিড ট্রেনে এবার চালক হিসাবে নিয়োগ পাচ্ছেন সৌদি নারীরা। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিতের অংশ হিসাবে এ উদ্যোগ নেওয়া হয়। দেশটির পরিবহন ও লজিস্টিক বিষয়ক মন্ত্রী সালেহ আল জাসির একথা বলেন। ট্রেন বিষয়ক প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে তাদের নিয়োগ দেওয়া হবে। আল জাসির বলেন, আগামী মাস থেকে দেশের উচ্চপ্রশিক্ষিত নারীরা পবিত্র দুই শহরের চলাচলকারী এ ট্রেনের নেতৃত্বে দেবেন। কর্মক্ষেত্রে নারীরাও অবিচ্ছেদ্য অংশ। কর্মক্ষেত্রে নারীর অবদান বিশেষভাবে বিকশিত হচ্ছে। আগামীতে বিভিন্ন ক্ষেত্রে নারীদের আরো বেশি দেখা যাবে।

গত মার্চে শুরু হওয়া ট্রেন চালানো বিষয়ক প্রথম ধাপের প্রশিক্ষণ গত মাসে সম্পন্ন করেছেন সৌদির ৩১ নারী। ৪৮৩ ঘণ্টার এ প্রশিক্ষণ কোর্সে তাদের কাছে তাত্ত্বিক, সাধারণ জ্ঞান, কাজের ঝুঁকি, আগুনের প্রাদুর্ভাব, ট্র্যাফিক, নিরাপত্তা প্রবিধান এবং ট্রেন ও রেলওয়ে অবকাঠামো সম্পর্কিত অন্যান্য প্রযুক্তিগত দিকগুলো তুলে ধরা হয়। উচ্চগতির রেল পরিচালনাকারী স্প্যানিশ কোম্পানি রেনফে ও সৌদি রেলওয়ে পলিটেকনিক বিভাগ এ প্রশিক্ষণ প্রদান করেন।

গত ফেব্রুয়ারিতে সৌদি কর্তৃপক্ষ নারী ট্রেন চালকের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলে ব্যাপক সাড়া পড়ে। তখন এই পদে ২৮ হাজার নারী আবেদন করেন যা সৌদির ইতিহাসে ছিল খুবই বিরল। সৌদি আরবে নারীদের কর্মক্ষেত্র ছিল খুবই সীমিত। যুবরাজ মুহাম্মদ বিন সালমান ঘোষিত মিশন ২০৩০ এর বাস্তবায়নে নারীদের উপস্থিতি বাড়ছে ক্রমান্বয়ে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam