তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :

ইলেকট্রিক মোটরসাইকেল আনছে কাওয়াসাকি

  • প্রকাশ সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ৫.৩৩ এএম
  • ২৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : জাপানের বিখ্যাত স্পোর্টস মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান কাওয়াসাকি ইলেকট্রিক মোটরসাইকেল উৎপাদন করার পরিকল্পনা নিয়েছে। ইলেকট্রিকের পাশাপাশি হাইব্রিড মোটরসাইকেল তৈরি করবে প্রতিষ্ঠানটি।

২০২৫ সালের মধ্যে বিশ্বের বাজারে মোট ১০টি ইলেকট্রিক ও হাইব্রিড মোটরসাইকেল আনবে কাওয়াসাকি।

কাওয়াসাকি মোটরসের কর্ণধার হিরোসি ইটো জানান, ২০২২ সালের মধ্যেই মোট তিনটি ইলেকট্রিক বাইক প্রকাশ্যে আনার পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যে একটি ইলেকট্রিক বাইকের প্রোটোটাইপ তৈরি করা হয়েছে। যা প্রকাশ্যেও এসেছে।

নতুন ইলেকট্রিক বাইকের যেই প্রোটোটাইপটি প্রকাশ্যে আনা হয়েছে, সেটি কাওয়াসাকির জেড২৫০ ন্যাকেড স্ট্রিট মোটরসাইকেলের উপর ভিত্তি করে তৈরি করা হবে। এই বাইকে রয়েছে এই মাসকুলার ফুয়েল ট্যাংক ও একটি অ্যাগ্রেসিভ হেডল্যাম্প। সাধারণত ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে ডিজাইন সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায়। তবে, এই প্রটোটাইপের ক্ষেত্রে বিষয়টি এক নয়। প্রথম ঝলকে দেখে কেউ বলতেই পারবে না যে এটি একটি ইলেকট্রিক বাইক।

নতুন এই ইলেকট্রিক বাইকে চেন ড্রাইভ পদ্ধতি ব্যবহার করা হয়েছে। ইলেকট্রিক মোটরের মাধ্যমে এই চেনটি ঘোরানো হবে। অন্যদিকে, ব্রেকিং-এর কথায় এলে, নতুন এই বাইকের সামনের ও পেছনের দুই চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেকের অপশন। এছাড়াও, সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশর্ক অ্যাবসর্ভার ব্যবহার করা হবে।

তবে এখনও পর্যন্ত এই ইলেকট্রিক বাইকটির মোটরটি নিয়ে কোনও তথ্যই জানানো হয়নি কাওয়াসাকি। তবে একটি ১২৫ সিসির মোটরসাইকেলের পাওয়ার এই বাইকে থাকতে চলেছে বলেই মনে করা হচ্ছে। ফলে এই বাইকে সর্বাধিক ১৫ বিএইচপি পাওয়ার থাকতে পারে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam