তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৩৫ অপরাহ্ন

বিরাটের ‘বোল্ড হওয়া’ বলে ৩ রান! কী বলছে নিয়ম?

  • প্রকাশ সোমবার, ২৪ অক্টোবর, ২০২২, ৩.৪২ এএম
  • ২৬ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : শেষ বলে জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের ফলাফলের জন্য অপেক্ষা করতে হল পুরো ৪০ ওভার। কিন্তু এর মাঝে বিতর্ক শুরু হয়েছে একটি বল নিয়ে। শেষ ওভারে মহম্মদ নওয়াজের করা যে বলটিতে বোল্ড হন বিরাট কোহলি। সেই বলটি ছিল ফ্রি হিট। ভারত তিন রান নেয় ওই বলে। সেটা নিয়েই শুরু বিতর্ক।

 

শেষ ওভারের চতুর্থ বলটি প্রথম নো বল করেন নওয়াজ। ফুল টস বলটি বিরাটের কোমরের উপরে ছিল। সেই বলে ছক্কা মারেন তিনি। এক বলে ৭ রান হয় ভারতের। সেই সঙ্গে ফ্রি হিটের ঘোষণা করেন আম্পায়ার। পরের বলটি ওয়াইড করেন নওয়াজ। সেই কারণে ফ্রি হিট মারার আরও একটি সুযোগ পান বিরাট। এ বার নওয়াজের বলে বোল্ড হয়ে যান ভারতের প্রাক্তন অধিনায়ক। কিন্তু ফ্রি হিট থাকার কারণে আউট হননি বিরাট। বলটি উইকেটে লেগে বাউন্ডারির দিকে চলে যায়। সেই সুযোগ ৩টি রান নিয়ে নেন বিরাট এবং দীনেশ কার্তিক। বিতর্কের কারণ এই ৩টি রান।

 

মাঠেই বাবর আজ়ম এবং পাকিস্তানের অন্য ক্রিকেটারদের আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায়। তাঁরা ভারতকে ৩ রান দেওয়া নিয়ে আপত্তি করছিলেন। বাবররা বলতে চাইছিলেন বিরাট বোল্ড হওয়া মাত্রই বলটি ডেড হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে ৩ রান কেন হবে। আম্পায়ার যদিও বাই রানের সিদ্ধান্ত জানান। শুধু পাকিস্তান নয়, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্র্যাড হগও ভারতের বিরুদ্ধে কথা বলেন। হগ টুইট করে লেখেন, “নো বলটি কেন রিভিউ করা হল না। সেটা যদি না হয় তা হলে বিরাট বোল্ড হওয়ার পর বলটি ডেড হবে না কেন?”

 

আইসিসির নিয়ম কী বলছে? ক্রিকেটের নিয়ম অনুযায়ী বল তখনই ডেড বল হবে, যখন বলটি উইকেটরক্ষক অথবা বোলারের হাতে আসবে, নয়তো বলটি বাউন্ডারি লাইনের বাইরে চলে যাবে অথবা এক জন ব্যাটার আউট হয়ে যাবে। এই ক্ষেত্রে ফ্রি হিট থাকায় যে হেতু বিরাট আউট হননি তাই আম্পায়ার ৩ রান বাই হিসাবে দেন। আইসিসির নিয়ম অনুযায়ী আম্পায়ার কোনও ভুল করেননি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam