তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:৩২ পূর্বাহ্ন

শর্তের বেড়াজাল: চার মাসে মালয়েশিয়া গেছেন মাত্র ৫ হাজার কর্মী

  • প্রকাশ শনিবার, ২২ অক্টোবর, ২০২২, ৪.২৮ এএম
  • ৩৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : চার বছর বন্ধ থাকার পর এবার খুলে যাওয়া মালয়েশিয়ার শ্রমবাজারে পাঁচ লাখ কর্মী পাঠানোর সুযোগ রয়েছে বাংলাদেশের। তবে গত চার মাসে গেছে মাত্র পাঁচ হাজার মানুষ। জটিল শর্ত পূরণ করতে গিয়ে কাঙ্ক্ষিত শ্রমিক পাঠানো সম্ভব হচ্ছে না উল্লেখ করে চুক্তিটি বাতিলের দাবি বায়রার।

 

যদিও কিছু রিক্রুটিং এজেন্সি বলছে, একটি সিন্ডিকেটের কারণে পুরো প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে।অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, চুক্তি জটিলতা নয়, সিন্ডিকেটই প্রধান সমস্যা।

মালয়েশিয়ার অর্থনীতিকে চাঙা করতে নতুন করে নেপাল, ভুটান, কম্বোডিয়া, বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে শ্রমিক নেয়ার সিদ্ধান্ত নেয় দেশটি। এর মধ্যে ১৩টি দেশ থেকেই কর্মী যাবে বিনা খরচে ও সহজ শর্তে। অথচ বাংলাদেশ থেকে শ্রমিক নিতে কঠিন শর্ত আরোপ করে বসে আছে মালয়েশিয়া সরকার।

 

তা জেনেশুনেই চুক্তি করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। এমন দাবি করে জনশক্তি রফতানিকারকদের শীর্ষ সংগঠন বায়রা বলছে, সুবিধা আদায়ে ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

 

এমনকি জটিল শর্ত পূরণ করতে গিয়ে কাঙ্ক্ষিত শ্রমিক পাঠানো সম্ভব হচ্ছে না উল্লেখ করে চুক্তিটি বাতিলেরও দাবি বায়রার।

 

তবে এই ধীরগতির কারণ যতটা না চুক্তির জটিলতায় আটকে আছে, তার চেয়ে বেশি আটকে গেছে হাতে গোনা কয়েকটি এজেন্সির সিন্ডিকেটের কাছে। সিন্ডিকেটের কারণেই মালয়েশিয়ার শ্রমবাজারে শ্রমিক রফতানি ধীরগতি বলছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

 

বিএমইটি-র তথ্যমতে, ১৯৯২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ লাখের বেশি বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় গেছেন।

 

তাদের দাবি, এ চুক্তি অনুযায়ী শ্রমিক পাঠানোর সব সিদ্ধান্ত নেবে মালয়েশিয়া। বিদেশি শ্রমিক ব্যবস্থাপনা পদ্ধতির (এফডব্লিউসিএমএস) কারণে মেডিকেল, টিকিটিং-কলিংসহ সবক্ষেত্রে শ্রমিক পাঠাতে জটিলতা তৈরি হচ্ছে, এমন অভিযোগ বায়রার। ফলে গত চার মাসেও কাঙ্ক্ষিত শ্রমিক পাঠাতে পারেনি সরকার। এ অবস্থায় পুরোনো চুক্তি বাতিল করে নতুন চুক্তি করার কথা জানায় সংগঠনটি।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam