তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:২৩ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি : ডিএমপি কমিশনার উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই নন্দীগ্রামে কমছে আলুর চাষ, বাড়ছে সরিষা ১৭ বছরে মৌলভীবাজার জেলার  ২ লক্ষ ৫ হাজার মানুষের বিদেশে কর্মসংস্থান,রাখছেন  দেশের অর্থনীতিতে রাখছেন ভূমিকা পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করলেন রংপুরের নবাগত জেলা প্রশাসক ঘোড়াঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা এডভোকেট কাজেম উদ্দিন আহমেদের দাফন সম্পন্ন আজ মঙ্গলবার  ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস ২৪ বছরের তরুণের সঙ্গে শাকিরার প্রেম! ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস  আটোয়ারীতে জাল টাকাসহ জালিয়াত চক্রের এক প্রতারক গ্রেফতার

সাত কলেজের সম্মান ৪র্থ বর্ষের মানোন্নয়ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

  • প্রকাশ রবিবার, ২৩ অক্টোবর, ২০২২, ৩.০৭ পিএম
  • ৩৫ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১ সালের সম্মান ৪র্থ বর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফরমপূরণ শুরু হবে ২৫ অক্টোবর এবং শেষ হবে ৭ নভেম্বর। এই সময়ের মধ্যে সাত কলেজের ২০২১ সালের ৪র্থ বর্ষ সম্মান অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের আবেদন ফরম পূরণ ও কলেজ কর্তৃপক্ষের পূরণ করা ফরম ভেরিফিকেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয় পাঠাতে হবে।

শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করবেন যেভাবে

১. অনলাইনে আবেদন ফরম পূরণের জন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে সাইন আপ করতে হবে। এরপর নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পারবেন।

২. পূরণ করা ডাটা ঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। এই ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। অনলাইনে ফরম পূরণে কোনো শিক্ষার্থী তার এই তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ৩ বার সংশোধন করতে পারবেন।

৩. শিক্ষার্থীদের প্রিন্ট করা ফরমে কলেজ অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি শিক্ষার্থী সই করে কলেজের নির্ধারিত ডেস্কে সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিবেন।

৪. যদি কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সেক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ৩ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী

১. মানোন্নয়ন পরীক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা সিলেবাস অনুযায়ী যেসব শিক্ষার্থী এর আগে ৪র্থ বর্ষের পরীক্ষায় ‘এফ’ গ্রেড পেয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তারা গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

এ ছাড়াও ২০২০ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় যারা ‘সি’ বা ‘ডি’ গ্রেড পেয়েছে তারাও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবেন। তবে কোন পরীক্ষার্থী একটি কোর্সে একবারের বেশি গ্রেড উন্নীতকরণের সুযোগ পাবেন না। কোনো শিক্ষার্থী যদি গ্রেড উন্নত করতে ব্যর্থ হয় তাহলে ঐ কোর্সে তার পূর্বের গ্রেডই বহাল থাকবে।

২. অনিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী ২০১৬-১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের পরীক্ষার্থী যারা ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের সম্মান তৃতীয় বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা ২০২০ সালের সম্মান তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করে প্রমোটেড হয়েছে তারাও এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়াও যেসব শিক্ষার্থী ৩য় বর্ষ সম্মান ২০১৯ এবং ২০২০ পরীক্ষা দুটিতে সব বিষয়ে উপস্থিত হয়ে কমপক্ষে ৪টি ডি গ্রেড পেয়েছে তারাও এই পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন।

একই সঙ্গে যেসব শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দেয়া রেজিস্ট্রেশন নম্বর পেয়েছেন তাদের অবশ্যই দুইটি রেজিস্ট্রেশন নম্বরই ফরম পূরণের সময় উল্লেখ করার নির্দেশনাও দেয়া হয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam