তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩৬ পূর্বাহ্ন
সদ্য সংবাদ :
দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল ব্রাজিল রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি : ডিএমপি কমিশনার উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ব্যর্থ হওয়ার সুযোগ নেই নন্দীগ্রামে কমছে আলুর চাষ, বাড়ছে সরিষা ১৭ বছরে মৌলভীবাজার জেলার  ২ লক্ষ ৫ হাজার মানুষের বিদেশে কর্মসংস্থান,রাখছেন  দেশের অর্থনীতিতে রাখছেন ভূমিকা পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার কবর জিয়ারত করলেন রংপুরের নবাগত জেলা প্রশাসক ঘোড়াঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা এডভোকেট কাজেম উদ্দিন আহমেদের দাফন সম্পন্ন আজ মঙ্গলবার  ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস ২৪ বছরের তরুণের সঙ্গে শাকিরার প্রেম! ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস 

সিভাসুতে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু

  • প্রকাশ সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ৫.৩৬ এএম
  • ২৭ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) এশিয়ান অ্যাসোসিয়েশন অব ভেটেরিনারি এনাটমিস্টদের দুই দিনব্যাপী ৮ম দ্বি-বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের এবারের প্রতিপাদ্য হলো ‘এনাটমিতে নতুন দিগন্ত’।

সিভাসু’র এনাটমি ও হিস্টোলজি বিভাগ এবং এশিয়ান অ্যাসোসিয়েশন অব ভেটেরিনারি এনাটমিস্টস (এশিয়ান এভিএ) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে।

বাংলাদেশ এবং এশিয়ার অন্যান্য দেশ সমূহের মধ্যে এনাটমি বিষয়ে পড়াশোনা এবং গবেষণার জন্য আন্ত: যোগাযোগ, যৌথ কার্যাবলী এবং ধারনা বিনিময়ের জন্য একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করাই এই সম্মেলনের উদ্দেশ্য।

আজ রবিবার সকাল ৯টায় সিভাসু অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান অ্যাসোসিয়েশন অব ভেটেরিনারি এনাটমিস্টস-এর সভাপতি ও জাপানের হোক্কাইডো বিশ^বিদ্যালয়ের প্রফেসর  ড. ইয়াসুহিরো কন এবং সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মেলন আয়োজক কমিটির সভাপতি এবং বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের এনাটমি ও হিস্টেলজি বিভাগের প্রফেসর ড. মো: জহিরুল ইসলাম খান। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সাংগঠনিক সম্পাদক এবং সিভাসু’র এনাটমি ও হিস্টেলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান।

এই সম্মেলনটি প্রতি দু’বছর পরপর এশিয়ার বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়ে থাকে। এবার প্রথমবারের মতো এটি বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। এতে বাংলাদেশসহ জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ইরান, তুরস্ক, ফিলিপাইনের প্রায় ২০০ বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ অংশ নেবেন। বৈশি^ক করোনা পরিস্থিতি বিবেচনা করে এবার সম্মেলনে গবেষণা প্রবন্ধ সশরীরে এবং ভার্চুয়ালি উপস্থাপনের ব্যবস্থা করা হয়েছে।

আজ প্লীনারি সেশনে সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপান এবং বাংলাদেশের তিনজন বিশিষ্ট বিজ্ঞানী। দুই দিনের সম্মেলনে মোট ছয়টি টেকনিক্যাল সেশনে ৩২টি গবেষণা প্রবন্ধ পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে উপস্থাপন করা হবে। তাছাড়াও সম্মেলনের বিষয় সংশ্লিষ্ট ২১টি গবেষণামূলক পোস্টার প্রদর্শনের ব্যবস্থা রয়েছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam